ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পাখি শিকারিকে এক মাসের কারাদণ্ড, পাখি অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
পাখি শিকারিকে এক মাসের কারাদণ্ড, পাখি অবমুক্ত

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে সোহেল রানা (৩৪) নামে এক পাখি শিকারিকে আটকের পর এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। জব্দ পাখিগুলো আকাশে উড়িয়ে অবমুক্ত করা হয়েছে।

শনিবার (২২ জুন) বিকেলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলমগীর হোসেন এ দণ্ডাদেশ দেন। দণ্ডপ্রাপ্ত সোহেল দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার আফতাব নগরের বাসিন্দা।

চাঁপাইনবাবগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান বাংলানিউজকে বলেন, শুক্রবার (২১ জুন) সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের ঝুরিপাড়ার একটি মাঠে ফাঁদ পেতে পাখি শিকার করছিল সোহেল রানা। এসময় স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য নেচার’র কর্মীরা সেখানে উপস্থিত হয়ে হাতে-নাতে তাকে ধরে ফেলে। এসময় সেখান থেকে সাতটি পাখি ও পাখি ধরার ফাঁদের বিভিন্ন উপকরণ জব্দ করা হয়। পরে ওই সংগঠনের কর্মীরা থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সোহেলকে আটক করে।

পরদিন বিকেল সাড়ে ৪টার দিকে তাকে ভ্রাম্যমাণ আদালতে বিচারের মুখোমুখি করা হয়। এসময় দোষ স্বীকার করলে আদালত সোহেলকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। পরে বিচারকের উপস্থিতি জব্দ পাখিগুলোকে আকাশে উড়িয়ে অবমুক্ত করা হয়।

এ ব্যাপারে সেভ দ্য নেচার চাঁপাইনবাবগঞ্জের প্রধান সমন্বয়কারী রবিউল হাসান ডলার বাংলানিউজকে বলেন, পাখি পরিবেশের গুরুত্বপূর্ণ অংশ। যে হারে পাখি শিকার হচ্ছে তাতে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। পাখি শিকার বন্ধে নিজ নিজ অবস্থান থেকে সবার সচেষ্ট হওয়া উচিত।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জুন ২২, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।