ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
bangla news

হবিগঞ্জে পাওয়া গেলো দু’টি গন্ধগোকুলের বাচ্চা  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৬ ৪:৩৩:০৬ এএম
গন্ধগোকুলের বাচ্চা  

গন্ধগোকুলের বাচ্চা  

হবিগঞ্জ: হবিগঞ্জ শহরের শংকর বস্ত্রালয় এলাকায় আইইউসিএন ঘোষিত বিপন্ন প্রাণী ২টি গন্ধগোকুলের বাচ্চা কুড়িয়ে পাওয়া গেছে।
 

শনিবার (১৫ জুন) সকালে ও শুক্রবার দিবাগত রাতে এই দু’টিকে কুড়িয়ে পান মো: আমিনুর রহমান তানিম নামের এক যুবক।
 
তিনি বাংলানিউজকে জানান, শুক্রবার রাতে স্থানীয় লোকজন একটি গন্ধগোকুলের বাচ্চা পেয়ে এটিকে মেরে ফেলতে চান। পরে তানিম গিয়ে এদের হাত থেকে এটিকে বাঁচিয়ে বাসায় নিয়ে রাখেন। পরে শনিবার সকালে আরও একটি বাচ্চা পেয়ে দু’টিকে একসঙ্গে রেখেছেন তিনি। তানিম আরও জানান, প্রাথমিকভাবে মনে হচ্ছে এগুলো শারীরিকভাবে অসুস্থ। আপাতত কলা এবং আম খাওয়ানো হচ্ছে। শারীরিকভাবে একটু সবল হলে গন্ধগোকুলের বাচ্চাগুলোকে তিনি ছেড়ে দেবেন বলে জানিয়েছেন।
 
এ ব্যাপারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক প্রাণীবিদ ড. মোহাম্মদ ফারুক মিয়া বাংলানিউজকে বলেন, ছবি এবং বাহ্যিক আকৃতি দেখে মনে হচ্ছে- এগুলো স্তন্যপায়ী ও মাংসাশী জাতীয় প্রাণী গন্ধগোকুল। এটি বাংলাদেশের একটি বিপন্ন প্রজাতির প্রাণী। আইইউসিএন এই প্রাণীটিকে বিপন্ন ঘোষণা করেছে। প্রাণীটি সাধারণত ইদুর এবং মৃত মুরগী খেয়ে আমাদের পরিবেশকে রক্ষা করে।
 
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, বন-জঙ্গল উজাড় হয়ে যাচ্ছে বিধায় খাবারের  খোঁজে লোকালয়ে চলে এসেছে। ফলে এখানেই বংশ বিস্তার করছে। আমাদের নিজেদের  জন্য এদের বাঁচিয়ে রাখা দরকার। প্রাকৃতিক পরিবেশে বেড়ে ওঠা এইসব প্রাণী বন ছেড়ে লোকালয়ে চলে আসাটা ভাবনার বিষয়। 
 
বাংলাদেশ সময়: ০৪৩৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-06-16 04:33:06