ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

উপকূল থেকে উপকূল

উপকূলের জীবন

ঈদের দিনেও যাদের বিরামহীন কর্মযজ্ঞ!

শফিকুল ইসলাম খোকন, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুন ৪, ২০১৯
ঈদের দিনেও যাদের বিরামহীন কর্মযজ্ঞ! যাত্রীর জন্য অপেক্ষায় আছে মোটরসাইকেলগুলো। ছবি: বাংলানিউজ

পাথরঘাটা (বরগুনা): ঈদের দিন খুশি দিন। এ খুশি দিনও অনেক মানুষ আছে কাজের ওপরই থাকে। তাদের ঈদ আনন্দ মনে থাকলেও জীবিকার তাগিদে এবং একদিন বেশি টাকার রোজগারের জন্য কাজ করে। তারা হলো, ভাড়ায় মোটরসাইকেলচালক। পরিবারের সঙ্গে ঈদের আনন্দ কিছুটা সময় কাটিয়ে বাকিটা সময় দেবেন রাস্তায়।

উপকূলীয় উপজেলা পাথরঘাটা। এখানকার মানুষের প্রধান পেশা মাছ ধরা, দ্বিতীয় পেশা কৃষি কাজ।

এখানকার নিম্নশিক্ষিতদের সঙ্গে শিক্ষিত বেকার যুবকরা মোটরসাইকেল চালিয়ে জীবিকা নির্বাহ করে।

প্রতিনিয়ত নগদ টাকা পাওয়ায় প্রতিদিনই ঝুঁকছে এ পেশায় বেকার যুবকরা। সাগর ও নদীবেষ্টিত এ অঞ্চলের বেকার যুবকরা নতুন নতুন সড়কপথে মোটরসাইকেল চালিয়ে জীবিকা নির্বাহের নতুন পথ বেছে নিয়েছে। আসন্ন ঈদুল ফিতরের দিনও তারা কর্মযজ্ঞে নিয়োজিত থাকবেন।

মোটরসাইকেল ভাড়ায় পাথরঘাটা উপজেলার অভ্যন্তরীণ রুট ছাড়াও, পার্শ্ববর্তী মঠবাড়িয়া, বরগুনা জেলা শহর, বরিশাল, পটুয়াখালী, ভান্ডারিয়া, ঝালকাঠি, পিরোজপুর ও খুলনাসহ বিভিন্ন গুরুত্বপুর্ণ শহরে যাতায়াত করছে যাত্রীরা। অল্প খরচ এবং অল্প সময়ে দ্রুত গতিতে গন্তব্যে পৌঁছার কারণেই ভাড়ায় মোটরসাইকেল ব্যবহার করছে এখানকার মানুষ।

সকাল থেকে রাত পর্যন্ত বিরামহীন চলছে মোটরসাইকেল চালকদের কর্মযজ্ঞ। কখনো কখনো জরুরি কাজে গভীর রাতেও বের হতে হয় মোটরসাইকেল নিয়ে। এ কাজে বেকার যুবকদের আগ্রহেরও কমতি নেই। পাথরঘাটা পৌর শহরের শেখ রাসেল স্কয়ার চত্বর লাগোয়া দক্ষিণে সংকল্প ট্রাস্টের সামনে দেখা যায় সারিবদ্ধভাবে মোটরসাইকেল। এছাড়া রয়েছে পাথরঘাটা থানার পশ্চিম পাশে, নতুন বাজার ব্রিজের উপর এবং উত্তর পাড়ে। বেশিরভাগ চালকদের বয়স ১৫ থেকে ২৫ বছরের মধ্যে।

ঈদের দিনও তারা থাকবেন কর্মব্যস্ততায়। ঈদের দিন সকালেই পরিবারের সঙ্গে মিষ্টি মুখ করে বের হয়ে পড়বেন রাস্তায়। বাকিটা সময় মোটরসাইকেল চালিয়ে কাটাবেন তারা। পর্যটনকেন্দ্র হরিণঘাটা ও বিহঙ্গ দ্বীপসহ পাথরঘাটার বিভিন্ন গুরুত্বপুর্ণ এলাকায় ভ্রমণপিপাসুদের নিয়ে যাবেন তারা।

কথা হয় ওমান থেকে ফিরে আসা মোটরসাইকেলচালক মো.শামীমের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, দু’বছর ওমান রাষ্ট্রে ছিলাম। এখন আবার দেশে এসে ভাড়ায় মোটরসাইকেল চালাইয়া জীবিকা নির্বাহ করছি। প্রতিদিনই কমবেশি রোজগার হয়। তাতে সংসার চলছে।

কথা হয় চরলাঠিমারা গ্রামের মোটরসাইকেল চালক নুরুল ইসলামে সঙ্গে। তিনি বলেন, পাথরঘাটা উপজেলায় কয়েক হাজার মোটসারইকেল রয়েছে। যারা ভাড়ায় চালিয়ে জীবিকা নির্বাহ করে। ঈদের দিনও আমরা মোটরসাইকেল ভাড়ায় চালাবো।

একই গ্রামের  নুরুল আলম বাংলানিউজকে বলেন, ঈদের দিন একটু বেশি ভাড়া পাওয়া যায়। বেশি বেশি ক্ষ্যাপ মারলে বেশি বেশি টাহা পামু। হেই জন্য ঈদের দিনও মোটরসাইকেল চালামু। পর্যটনকেন্দ্র হরিণঘাটা, বিহঙ্গ দ্বীপ এবং বিষখালী নদীর পাড়ে কয়েকটি স্পটে ঈদের দিন প্রচুর ভ্রমণপিপাসুরা বেড়াতে যায়।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জুন ০৪, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa