ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

কপ-১৭: গ্রিন ক্লাইমেট ফান্ড নিয়ে আলোচনা চলছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১১
কপ-১৭: গ্রিন ক্লাইমেট ফান্ড নিয়ে আলোচনা চলছে

ডারবান থেকে: ডারবান জলবায়ু সম্মেলনে যে বিষয়গুলো নিয়ে একটি সমঝোতায় পৌঁছানোর সম্ভবনা রয়েছে তার মধ্যে একটি হল গ্রিন ক্লাইমেট ফান্ড। গ্রিন ফান্ড নিয়ে সম্মেলনে এখনো আলোচনা চলছে।

এই ফান্ডের জন্য গঠিত কমিটির কো-চেয়ার দক্ষিণ আফ্রিকার ফান্ড পরিচালনার ব্যপারে ব্যাখ্যা করে বলেন, ‌ডারবানে গ্রিন ফান্ডের যাত্রা শুরু করতে এই কমিটির রিপোর্ট একটি মধ্যবর্তী ব্যবস্থা হিসেবে কাজ করবে।

ইউরোপীয় ইউনিয়ন দ্রুত এই ফান্ডের বাস্তবায়ন চেয়ে বলেছে, খসরা পরিচালনা বিধি নিয়ে আরো আলোচনার প্রয়োজন আছে। এলডিসি দেশগুলোর পক্ষ থেকে জাম্বিয়া ফান্ডের খসরা পরিচালনা বিধিকে অর্থনৈতিকভাবে শক্ত হওয়ার সম্ভাবনা হিসেবে দেখছেন।  

জি ৭৭ গ্রুপের পক্ষে ফিলিপাইন জানায়, সমাধানের জন্য গ্রিন ক্লাইমেট ফান্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দ্বীপদেশগুলোর পক্ষে বারবাডোজ গ্রিন ক্লাইমেট ফান্ড নিয়ে দেরী করা ঠিক হবে না বলে তাদের মতামত জানায়।

অন্যদিকে মিশর খসরার ব্যপারে আপত্তি জানিয়ে বলে এই বিধিতে অনেক গুরুত্বপূর্ণ উপাদান বাদ দেওয়া হয়েছে। তাই আলোচনার প্রয়োজন আছে।

আব্দুল্লাহ আল রেজ়ওয়ান নবীন
ইন্টারন্যাশনাল ক্লাইমেট চ্যাম্পিয়ন, ব্রিটিশ কাউন্সিল
বাংলাদেশ ইয়ুথ মুভমেন্ট ফর ক্লাইমেট (বিওয়াইএমসি)
www.facebook.com/BDYOMOC

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।