ঢাকা, মঙ্গলবার, ৮ আষাঢ় ১৪২৮, ২২ জুন ২০২১, ১১ জিলকদ ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিপন্ন বনরুই গেল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, মে ৩১, ২০১৯
বিপন্ন বনরুই গেল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে ঢাকা থেকে আনা বনরুইটির অবস্থা সংকটাপন্ন। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে জানকিছড়ায় ৪টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে। অবমুক্ত করার জন্য ঢাকা থেকে নিয়ে আসা বনরুইটি অসুস্থ হয়ে পড়লে বন কর্মকর্তাদের পরামর্শে প্রাণীটিকে শ্রীমঙ্গলের বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে প্রয়োজনীয় চিকিৎসার জন্য রাখা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মে) বিকেলে লাউয়াছড়ার জানকিছড়ায় প্রানীগুলো অবমুক্তকালে বন কর্মকর্তারা ছাড়াও  উপস্থিত ছিলেন ঢাকা ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ইন্সপেক্টর অসীম মল্লিক, জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট বুলবুল মোল্লা প্রমুখ।  
 
লাউয়াছড়ায় অবমুক্ত করা প্রাণীগুলোর মধ্যে ছিল দুইটি ভুবনচিল ও দুইটি গন্ধগোকুল।


 
ঢাকা ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ইন্সপেক্টর অসীম মল্লিক বাংলানিউজকে বলেন, বনরুইটি লালমনিরহাটের বুড়িমারীতে ধরা পড়েছিল অনেকদিন আগে। রংপুর বন্যপ্রাণী বিভাগ এই বনরুইটি রাজশাহী বন্যপ্রাণী বিভাগের কাছে হস্তান্তর করে। রাজশাহী বৃহস্পতিবার এই বনরুইটি আমাদের ঢাকা অফিসে পাঠায়।  
 
তিনি বলেন, বনরুইটি ঢাকা থেকে শ্রীমঙ্গলে আনার পথে এটি অসুস্থ হযে পড়ে। পরে সেটি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ দেবের তত্ত্বাবধানে রাখা হয়েছে। সুস্থ হলে বনে অবমুক্ত করা হবে।
 
তবে বৃহস্পতিবার মানুষের হাতে ধরা পড়া দুটি ভুবনচিল এবং দুটি গন্ধগোকুলকে ঢাকা থেকে এনে লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বলে জানান অসীম মল্লিক।
 
বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, বনরুইটির অবস্থা তেমন ভালো নয়। তার উপর অনেক ধকল গেছে। মারাত্মকভাবে দুর্বল হয়ে পড়েছে। ওরা পিঁপড়ের ডিম খায় বলে অনেকগুলো পিঁপড়ের ডিম দেওয়া হয়েছে। দু-একটা খেয়েছে মাত্র।  
 
বাংলাদেশ সময়: ০৬০১ ঘণ্টা,  মে ৩১, ২০১৯
বিবিবি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa