ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

মাদারীপুরে ঝড়ো বাতাস, আকাশ মেঘাচ্ছন্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, মে ৪, ২০১৯
মাদারীপুরে ঝড়ো বাতাস, আকাশ মেঘাচ্ছন্ন মেঘাচ্ছন্ন আকাশ মাদারীপুরে

মাদারীপুর: ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে শনিবার (৪ মে) ভোর থেকেই মাদারীপুরে বইতে শুরু করেছে ঝড়ো বাতাস। একটানা বাতাস বইছে। কখনো বেগ বাড়ছে, কখনো কমছে। আকাশ মেঘাচ্ছন্ন। মধ্যরাতের দিকে জেলার বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাতও হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘ফণী' মোকাবিলায় মাদারীপুরে প্রস্তুতিমূলক সভা করেছে জেলা প্রশাসন। উপজেলাগুলোতেও ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতিমূলক সভা হয়েছে।

এতে সরকারি-বেসরকারি কর্মকর্তা, কর্মচারীসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অংশ নেন। এসময় জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ব্যবস্থা করা হয়েছে পর্যাপ্ত ত্রাণের।

পাশাপাশি জেলা ও উপজেলার সরকারি সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। প্রত্যেক জনপ্রতিনিধিকে আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখার পাশাপাশি কৃষকদের ফসল যেন নষ্ট না হয় এজন্য পরামর্শ দেওয়া হয়েছে।  

শুক্রবার দুপুর থেকে শিবচর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গ্রাম পর্যায়ে মাইকিং করে সতর্ক করে দেওয়া হয়। ঝড়ের প্রকোপ দেখলে যাদের ঘরবাড়ি দুর্বল রয়েছে তাদের স্কুল-কলেজে আশ্রয় নিতে বলা হয়েছে।

দেশের ব্যস্ততম নৌপথ কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে বন্ধ রয়েছে সব নৌযান চলাচল। গত বৃহস্পতিবার থেকে লঞ্চ চলাচল বন্ধ থাকলেও সীমিত আকারে ফেরি চলাচল অব্যাহত ছিল। তবে শুক্রবার দিনগত মধ্যরাত থেকে বাতাস বইতে শুরু করলে সব ফেরি চলাচল বন্ধ রাখে কর্তপক্ষ।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী লঞ্চ ঘাটের টার্মিনাল ইন্সপেক্টর আক্তার হোসেন জানান, ঝড়ো বাতাসে উত্তাল হয়ে উঠেছে পদ্মানদী। দুর্ঘটনা এড়াতে সব নৌযান চলাচল বন্ধ রয়েছে।

বাংলাদেশ সময়: ০৭৪৮ ঘণ্টা, মে ০৪, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa