bangla news

ঘূর্ণিঝড় ফণী: বরিশালে ২৮ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০৩ ৯:৩৯:০৯ এএম
ঘূর্ণিঝড় ফণী

ঘূর্ণিঝড় ফণী

বরিশাল: ঘূর্ণিঝড় ‘ফণী’ আঘাত হানার আগে ও পরে বিভিন্ন ধরনের উদ্ধার তৎপরতাসহ জনসাধারণকে সার্বিক সহায়তা করতে বরিশাল বিভাগে মাঠপর্যায়ে ২৮ হাজার ৭৬২ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। পাশাপাশি এক হাজার ৮৩৬টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র সাধারণ মানুষের আশ্রয়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস বাংলানিউজকে জানান, বঙ্গোপসাগরে অবস্থানরত অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানার আশঙ্কা রয়েছে। দুর্যোগ মোকাবিলায় পূর্ব প্রস্তুতি সম্পন্ন করেছে বিভাগীয় প্রশাসন বরিশাল। খোলা রাখা হয়েছে বরিশাল বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের সব অফিস আদালত।

উপকূলীয় জেলা ও উপজেলায় প্রয়োজনীয় ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়ার সব প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন হয়েছে। দুর্যোগ মোকাবিলার জন্য মজুদ ত্রাণ প্রস্তুত সামগ্রী করে রাখা হয়েছে। বরিশাল বিভাগের জন্য ১৩ হাজার প্যাকেট শুকনো খাবার, দুই হাজার ৩৭৬ মেট্রিক টন চাল মজুদ আছে।

এছাড়া ৫৭৩টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এরমধ্যে বরিশাল জেলায় সাব-সেন্টার রয়েছে ৩৫টি। ইতোমধ্যে প্রতিটি জেলা প্রশাসকের কার্যালয়ে ঘূর্ণিঝড় সংশ্লিষ্ট বিষয়ে তথ্য পাওয়ার জন্য কন্ট্রোল রুম চালু করা হয়েছে। বরিশাল জেলা প্রশাসকের কন্ট্রোল রুমের নম্বর- ০১৭০৫ ৪০৬৫০১, ০৪৩১-৬৩৮৬৬। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বরিশালের কন্ট্রোল রুমের নম্বর- ০১৭৪১ ১৯৬৯৩৯, ০৪৩১ ৬৩৮৬৩। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি বরিশালের কন্ট্রোল রুমের নম্বর- ০১৭১২ ০২৬৩০৬, ০৪৩১-৬৫০৫৭।

তিনি আরও জানান, ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় এরইমধ্যে প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে জরুরি সভা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দুর্যোগ মোকাবিলায় সবধরনের কর্মসূচি বাস্তবায়ন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। পরিস্থিতির উপর নির্ভর করবে পরবর্তীতে কী করণীয়তা তা সিদ্ধান্ত নেওয়া হবে। 

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় সর্বস্তরের মানুষকে একত্রে কাজ করার আহ্বান জানিয়েছেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস।

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, মে ০৩, ২০১৯
এমএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল ফণী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-05-03 09:39:09