ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

দুর্যোগের আগে ‘মহাদুর্যোগে’ আবহাওয়া অফিসের ওয়েবসাইট!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, মে ২, ২০১৯
দুর্যোগের আগে ‘মহাদুর্যোগে’ আবহাওয়া অফিসের ওয়েবসাইট! আবহাওয়া অফিস ও ওয়েবসাইটে ঢুকতে গেলেই দেখাচ্ছে এরর

ঢাকা: দুর্যোগের আগেই মহা-দুর্যোগে পড়েছে আবহাওয়া অফিসের ওয়েবসাইট। একই সঙ্গে অসংখ্য হিট হওয়ায় ওয়েবসাইটে ঢুকতে পারছেন না কেউ। এছাড়া আবহাওয়া অধিদপ্তরের একটি কল সেন্টারও পারছে না সেবা দিতে।

ঘূর্ণিঝড় ফণীর আপডেট দিতে আবহাওয়া অধিদপ্তর সর্বশেষ ২৮ নম্বর বিজ্ঞপ্তিতে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে ডাউন হয়ে গেছে আবহাওয়া অফিসের ওয়েবসাইট।
 
বৃহস্পতিবার (২) দুপুরের পর থেকেই কেউ আবহাওয়া অফিসের ওয়েবসাইটে ঢুকতে পারছেন না।

সংবাদকর্মীরাও আবহাওয়ার তথ্য নিতে পারছেন না ওয়েবসাইট থেকে। ফলে ফোন নম্বরে কল দিচ্ছেন, তবে নম্বর ব্যস্ততার কারণে ঢোকা যাচ্ছে না।  
 
বিকেল ৩টা ৪৪ মিনিটে আবহাওয়া অধিদপ্তরের টেলিফোন নম্বরে কয়েকবার ফোন দিয়ে ব্যস্ত পাওয়া যায়। একবার ফোন ঢুকলে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ওয়েবসাইটে সমস্যা হয়েছে। কাজ চলছে।
 
আর আবহাওয়া সেবার নম্বর ১০৯০ নম্বরে ফোন দিয়েও কোনো তথ্য পাওয়া যাচ্ছে না।
 
ঘূর্ণিঝড়ের তথ্য পাওয়ার উপায় কী- জানতে চাইলে ওমর ফারুক বলেন, ফোনেই আপাতত তথ্য নিতে হবে।
 
ঘূর্ণিঝড়ের সংকেত বাড়ানো হয়েছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, সংকেত আর বাড়েনি। তবে অবস্থানের পরিবর্তন হয়েছে।
 
সবশেষ ২৮ নম্বর বিজ্ঞপ্তিতে ঘূর্ণিঝড় ‘ফণী’ চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ১ হাজার ২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা থেকে ৯১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
 
ওমর ফারুক পৌনে ৪টার দিকে চানান, বর্তমানে মোংলা সমুদ্র বন্দর থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। অর্থাৎ, আগের বিজ্ঞপ্তির তথ্য থেকে ৬৫ কিলোমিটার দূরে এগিয়েছে ফণী।
 
এদিকে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান সচিবালয়ে সংবাদ সম্মেলনে জানান, শুক্রবার সন্ধ্যা ৬টা নাগাদ খুলনা-সাতক্ষীরা উপকূল হয়ে আঘাত হানতে পারে ফণী।
 
বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, মে ০২, ২০১৯
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa