ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

বইছে মৃদু তাপপ্রবাহ, সপ্তাহ শেষে বাড়বে আরো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
বইছে মৃদু তাপপ্রবাহ, সপ্তাহ শেষে বাড়বে আরো তপ্ত রোদে শান্তির অবগাহন/বাংলানিউজ ফাইল ফটো

ঢাকা: বৈশাখের শুরুতেই মৃদু তাপপ্রবাহের সঙ্গে কড়া রোদে পুড়ছে প্রকৃতি। এতে অসহনীয় হয়ে উঠেছে মানুষের জীবন। সপ্তাহ শেষে তাপমাত্রা আরো বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার (২০ এপ্রিল) থেকে দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। আগামী তিনদিন তাপমাত্রা আরো বেড়ে যাবে।

সপ্তাহ শেষে তা মাঝারি তাপপ্রবাহে রূপ নিতে পারে। শুধু তাই নয়, তাপপ্রবাহ ঢাকাসহ নতুন নতুন এলাকায় বিস্তার লাভ করতে পারে।
 
আবহাওয়াবিদ আরিফ হোসেন জানিয়েছেন, রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
 
এছাড়া ঢাকায় ৩৫ দশমিক ৫, যশোর ও চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ৮, টাঙ্গাইল, খুলনা, মংলা ও পটুয়াখালীতে ৩৬, ফরিদপুরে ৩৬ দশমিক ২, ঈশ্বরদীতে ৩৮ দশমিক ৮ এবং রাঙামাটিতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
 
আরিফ হোসেন বলেন, সোমবার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে আগামী ২৫ এপ্রিল নাগাদ তাপমাত্রা বেড়ে যাবে। তখন তাপমাত্রা ৩৮/৩৯ ডিগ্রি হতে পারে। অর্থাৎ, তাপপ্রবাহ মাঝারি আকার ধারণ করবে।
 
আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, পাবনা, যশোর, রাঙ্গামাটি ও কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকাসহ বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
 
আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ এর চেয়ে বেশি থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশিকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।
 
শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
 
এ সপ্তাহে বৃষ্টির দেখা তেমন মিলবে না বলেই জানাচ্ছে আবহাওয়া অফিস। পূর্বাভাস বলছে, রংপুর, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে।
 
তিন দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, তাপমাত্রা ক্রমশ বাড়তে পারে।
 
বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa