ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
bangla news

অর্কিডের রানি ‘ক্যাটলিয়া’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২১ ১০:৫৯:৫১ এএম
ক্যাটলিয়া অর্কিডের অপূর্ব সৌন্দর্য। ছবি:  ডা. ফয়জা এলা কামাল।

ক্যাটলিয়া অর্কিডের অপূর্ব সৌন্দর্য। ছবি:  ডা. ফয়জা এলা কামাল।

মৌলভীবাজার: বনের পথে পা হেঁটে যেতে যেতে হঠাৎ-ই হয়তো চোখে পড়ে যা গাছের উপর ফুলের সারি। কোনো বড় গাছের একটি ছোট্ট অংশে ফুলগুলো নানা রঙের পূর্ণ হয়ে মিষ্টি করে হাসছে। এগুলোই অর্কিড।

বড় গাছের উপর ভর করে দিব্বি বছরের পর বছর বেঁচে থাকে এই ছোট উদ্ভিদগুলো। একটা সময় ফুলে ফুলে সারিয়ে তুলে তার অপরূপ সৌন্দর্যকে। অর্কিড ফুলগুলো স্পষ্টতই গাঢ় এবং হৃদয়গ্রাহী হয়। দেখা মাত্রই হৃদয়কাড়ে। 
 
সবদিক বিবেচনা করে ফুলেদের রাজা বলা হয় অর্কিড-কে। এই অর্কিড গোত্রের একটি বিশেষ ফুল ‘ক্যাটলিয়া’। নানান বর্ণে ও শোভায় সে প্রস্ফুটিত হয়ে মুখরিত করে রাখে চারদিক।
 
২১ মার্চ, আন্তর্জাতিক বন দিবস। বনে যেহেতু কিছু অর্কিড জন্মে তাই বনের বিপন্ন অর্কিডগুলোর প্রতি মানুষের ভালোবাসা এবং বনের গহীনেই এগুলো সংরক্ষণের জন্য মানুষের সচেতনতা তৈরি হোক।
 
ক্যাটলিয়া অর্কিডের অপূর্ব সৌন্দর্য। ডা. ফয়জা এলা কামাল।অর্কিড সংগ্রাহক ডা. ফয়জা এলা কামাল বাংলানিউজকে বলেন, ক্যাটলিয়া (Cattleya) অপরূপ সৌন্দর্যমণ্ডিত একটি অর্কিড। এর জন্ম দক্ষিণ আমেরিকায়। তবে এখন এর ব্যাপ্তি সারা বিশ্বজুড়ে। নানা বর্ণের এই অর্কিডটি সবার নজর কাড়ে। নানা বর্ণের এই অর্কিডটি অসাধারণ সৌন্দর্য ও সৌরভের অধিকারী।
 
এর শারীরিক বর্ণনায় তিনি বলেন, ‘ক্যাটলিয়া’ সাধারণত: আকারে বর হয়; একটি বৃন্তে ২ থেকে ৩ টি ফুল ফোটে। সঠিক ঘত্ন করলে ও আবহাওয়া অনুকূলে থাকলে ১২ থেকে ১৪ সপ্তাহ পর পর ফুল আসতে থাকে। চারা গাছ ২০ থেকে ২৪ মাস বয়সে ফুল আসতে আরম্ভ করে। বর্তমানে হাইব্রিড করার মাধ্যমে এই ফুলটির আঁকার, সংখ্যা, বর্ণ এবং গন্ধে পরিবর্তন এসেছে।
 
ডা. ফয়জা এলা আরো বলেন, ‘ক্যাটলিয়া’র  ফুল আসার প্রস্তুতি ২ থেকে ৩ মাস। আর এর পূর্ণজীবন হল ১৫ থেকে ২০ দিন। Cut Flower হিসেবেও এর কদর রয়েছে।
 
ক্যাটলিয়াকে অর্কিডের রানিও বলা হয়ে থাকে বলে জানান তিনি। 
 
বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা,  মার্চ ২১, ২০১৯
বিবিবি/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14