ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

লাউয়াছড়ার দুর্লভ ফুল ‘বিউমনটিয়া’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১২ ৮:৫১:৩৯ এএম
লাউয়াছড়ার দুর্লভ বুনোফুল ‘বিউমনটিয়া। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

লাউয়াছড়ার দুর্লভ বুনোফুল ‘বিউমনটিয়া। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: লতানো ডাল বেড়ে উঠেছে গাছের শরীর বেয়ে। পুরো গাছটিকে সে দখল করে ফেলেছে। ঋতুরাজ বসন্ত গাছটিকে উপহার হিসেবে  বলে দিয়েছে,  এখন তার ফুল ফোটানোর পালা। তারই সূত্র ধরে নিজেকে ফুলে ফুলে সাজিয়েছে তুলে গাছটি। 

সোমবার (১১ মার্চ) মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাওয়া গেলো দুর্লভ একটি ফুল ‘বিউমনটিয়া’। এটি দেখতে সৌন্দর্যময়ী ও শ্বেতশুভ্রকায় সুগঠিত।

নিসর্গী ও লেখক মোকারম হোসেন ওই ফুল প্রসঙ্গে বাংলানিউজকে জানান, লাউয়াছড়া জাতীয় উদ্যানের এই বুনো ফুলটির নাম ‘বিউমনটিয়া’। তবে এটি ‘নেপাল ট্রাম্পেট ভাইন’ নামেও পরিচিত। এর বৈজ্ঞানিক নাম Beaumontia grandiflora

তিনি আরও জানান, এ ফুলগুলো সিলেট ও চট্টগ্রামের পাহাড়ী জঙ্গলে জন্মে। তবে এই ফুলটি আমাদের ঢাকার রমনাপার্কেও রয়েছে। এটি বড় ধরনের চিরসবুজ কাষ্ঠল লতা।লাউয়াছড়ার দুর্লভ বুনোফুল ‘বিউমনটিয়া। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপনফুলটি বৈচিত্র্য প্রসঙ্গে মোকারম হোসেন জানান, ফুল ফোটার মৌসুম বসন্ত এবং বর্ষা। পুষ্পবৃন্ত রোমশ। ফুল সাদা রঙের, সুগন্ধিযুক্ত ও বেশ বড়। ঘণ্টাকার ও মসৃণ। খাটো, ডান দিকে পাকানো।

ফুল ও ফল হয়ে থাকে আষাঢ় ও মাঘে। বীজচাপা ও গুচ্ছিত। বীজ ও কাটিং থেকে চারা তৈরি করা যায়। এই ফুলের গাছিটি চীন, ভারত, নেপাল ও মিয়ানমারে পাওয়া যায় বলেও জানান নিসর্গী ও লেখক মোকারম হোসেন। 

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯ 
বিবিবি/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14