ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ুর ভারসাম্য রক্ষায় সহযোগিতার আশ্বাস আর্ল মিলারের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৩ ঘণ্টা, মার্চ ৭, ২০১৯
জলবায়ুর ভারসাম্য রক্ষায় সহযোগিতার আশ্বাস আর্ল মিলারের সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। ছবি-বাংলানিউজ

রাঙামাটি: পার্বত্য চট্টগ্রামে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং জলবায়ুর ভারসাম্য রক্ষার্থে টেকসই ও সামাজিক বনায়ন নিশ্চিত করতে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। 

অনেক বছর ধরে পার্বত্য চট্টগ্রামে আমেরিকা সরকার কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।  

বুধবার (৬ মার্চ) দুপুরে রাঙামাটির কাপ্তাই উপজেলার ব্যাঙছড়ি সংরক্ষিত বনাঞ্চলে চিটাগাং হিল ট্র্যাক্টস ওয়াটারশেড কো ম্যানেজমেন্ট এক্টিভিটি এসআইডি-সিএইচটি প্রকল্পের কার্যক্রম পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পার্বত্য অঞ্চল প্রাকৃতিক সম্পদে ভরপুর। এ সম্পদ রক্ষা করা গেলে পার্বত্য অঞ্চল বিশ্বের কাছে সুপরিচিত হবে।

কাপ্তাইয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আর্ল মিলার আরো বলেন, বাংলাদেশ পৃথিবীর অন্যতম একটি সুন্দর দেশ। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য অসাধারণ। পার্বত্যাঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ইউএসএইড ও ইউএনডিপি যৌথভাবে কাজ করে যাচ্ছে। তাদের চলমান কাজগুলো দেখতে আমি রাঙামাটিতে এসেছি।

এদিকে, দুইদিনের সফরে বুধবার রাঙামাটি এসেছেন মার্কিন রাষ্ট্রদূত। তার সফর সঙ্গী ইউএসআইডি’র পরিচালক ডেরিক ব্রাউন বলেন, পাহাড়ে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স’র সদস্যদের বিশেষ প্রশিক্ষণ দিতে শুরু করেছে ইউএসআইডি। এ প্রশিক্ষণের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বড় ধরনের ক্ষতিরোধে সহায়ক হিসেবে কাজ করবেন প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা। বাংলাদেশ সরকারের সঙ্গে পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে কাজ করে যাবে ইউএসআইডি।  

বুধবার চিটাগাং হিল ট্রাক্টস ওয়াটারশেড কো ম্যানেজমেন্ট অ্যাকটিভিটি ইউএসআইডি-সিএইচটি অ্যাসিস্টেড ন্যাচারাল রিজেনারেশন ২০১৭-১৮ প্রকল্পের আওতায় রাঙামাটির কাপ্তাইয়ের ব্যাঙছড়িতে বনবিভাগের মাধ্যমে ৪০ একর জায়গায় সংরক্ষিত স্থানে বিভিন্ন প্রজাতির ৩২ হাজার চারা রোপণ প্রকল্প এলাকা ঘুরে দেখেছেন মার্কিন রাষ্ট্রদূত ও দাতা সংস্থা ইউএসআইডি’র মিশন প্রধান পরিচালক ডেরিক ব্রাউন। এসময় রাষ্ট্রদূতের সহধর্মীনি মিসেল অ্যাডেলমেন, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন, রাঙামাটি বনসংরক্ষক ছানাউল্লাহ পাটোয়ারীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরিদর্শনকালে রাষ্ট্রদূত ব্যাঙছড়ির প্রজেক্ট এলাকার সুবিধাভোগীদের সঙ্গে কথা বলেন। বৃহস্পতিবার রাঙামাটির বরকল উপজেলা সফরে যাবেন মার্কিন রাষ্ট্রদূত।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, মার্চ ৬, ২০১৯
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।