ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
bangla news

বাইক্কাবিলের অনিয়মিত পরিযায়ী ‘খয়রা কাস্তেচরা’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২০ ১২:২২:২৯ পিএম
বাইক্কাবিলে সৌন্দর্য বাড়িয়েছে গ্লোসি আইভিস | ছবি: ড. পল থমসন

বাইক্কাবিলে সৌন্দর্য বাড়িয়েছে গ্লোসি আইভিস | ছবি: ড. পল থমসন

মৌলভীবাজার: বাইক্কাবিল জলাভূমির জলাধার পরিযায়ী পাখির মিলনমেলা। প্রতিবছর চার-পাঁচ মাস পরিযায়ী পাখির জলকেলি ও কলকাকলিতে পূর্ণ থাকে এ জলাধার। এখানেই দেখা মেলে বিভিন্ন প্রজাতির পাখির মনোরম মুহূর্তগুলো। তবে তা খালি চোখে ভালোভাবে দেখা সম্ভব নয়।

বাইক্কাবিলের টাওয়ার পাখি দেখার অসাধারণ উপকরণগুলোর একটি। এর উপর থেকে টেলিস্কোপে চোখ রাখলেই চমৎকৃত লেন্সের ফাঁক দিয়ে পাখিরা দৃশ্যমান হতে শুরু করে। ভালো লাগার বিস্ময়কর অনুভূতির জন্ম দেয়।

সাম্প্রতিক পাখি শুমারিতে অনেক জলচর পাখিদের ভিড়ে অনিয়মিত পরিযায়ী পাখি ‘খয়রা কাস্তেচরা’ খুঁজে পাওয়া গেছে। তাদের সংখ্যা ২৮৮। এদের ইংরেজি নাম Glossy Ibis  এবং Plegadis falcinellus

আন্তর্জাতিক পাখি বিশেষজ্ঞ ড. পল থমসন এ বিষয়ে বাংলানিউজকে বলেন, পৃথিবীব্যাপী বিপন্ন পাখিদের তালিকাভুক্ত পাখি ‘গ্লোসি আইভিস’। তাদের বাইক্কা বিলের জলাভূমিতে দেখতে পেয়ে আমার খুব ভালো লাগছে। জলবায়ু পরিবর্তন, আবাসস্থল বিপন্নসহ নানা কারণে এরা মারাত্মকভাবে হুমকির সম্মুখীন।

তিনি আরো বলেন, ‘গ্লোসি আইভিস’ মাঝারি আকারের জলচর পাখি। এদের দেহ কালচে ও খয়েরি। গলা ও মাথা পালকপূর্ণ। এদের ঠোঁট লম্বা, বাঁকা ও সরু। পা এবং পায়ের অঙ্গুলও লম্বা। এদের দৈর্ঘ্য প্রায় ৬৫ সেন্টিমিটার এবং ওজন প্রায় ৭৫০ গ্রাম।

পাখির বৈশ্বিক বিস্তৃতি সম্পর্কে পল থমসন বলেন, উত্তর আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া, ভারত উপমহাদেশ এবং দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় তাদের দলগত বিচরণ রয়েছে।

ছেলে ও মেয়ে পাখির চেহারা অভিন্ন। তবে প্রজনন মৌসুমে ছেলে ‘গ্লোসি আইভিস’র মাথা, ঘাড়, কাঁধ ও কাঁধের ঢাকনি পুরোপুরি গাঢ় তামাটে রঙের হয়ে ওঠে বলে বলে জানান আন্তর্জাতিক পাখি বিশেষজ্ঞ ড. পল থমসন।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
বিবিবি/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-20 12:22:29