ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

সিরাজগঞ্জে বিরল প্রজাতির মদন টাক উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
সিরাজগঞ্জে বিরল প্রজাতির মদন টাক উদ্ধার মদন টাক পাখি উদ্ধার, ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে বিরল প্রজাতির একটি মদন টাক পাখি উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকালে সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের মুলিবাড়ী গ্রাম থেকে পাখিটি উদ্ধার করেন পরিবেশবাদী সংগঠক ‘দি বার্ড সেফটি হাউজের সদস্যরা।

সয়দাবাদ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নবিদুল ইসলামের ছোট ভাই ইলিয়াস হোসেন বাংলানিউজকে জানান, গত ৩ দিন আগে গাছাবাড়ী গ্রামে একটি গাছে ২টি মদন টাক পাখি দেখা যায়।

এলাকাবাসী এর মধ্যে ১টি পাখি আটক করে ইউপি চেয়ারম্যান নবিদুল ইসলামের বাড়িতে রেখে যায়।  

‘দি বার্ড সেফটি হাউজ’র সভাপতি মামুন বিশ্বাস বাংলানিউজকে জানান, খবর পেয়ে সকালে চেয়ারম্যানের বাড়ি থেকে পাখিটি উদ্ধার করা হয়েছে।

পাখিটির বিবরণ দিতে গিয়ে তিনি বলেন, এটি একটি বিরল প্রজাতির পাখি। এর পা ও ঠোঁট অনেক লম্বা, পিঠের ওপর ধূসর কালো রং, সাদা বর্ণের শরীর এবং প্রায় চার ফুট উচ্চতা। মাথায় পালক না থাকায় ধারণা করা হচ্ছে বিরল এই পাখিটি প্রাপ্ত বয়স্ক। গভীর অরণ্য, সুন্দরবন আর হাওর অঞ্চলে বাস করে এটি।

মামুন বিশ্বাস আরও জানান, উদ্ধার করা মদন টাক পাখিটিকে হস্তান্তরের জন্য রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক জাহাঙ্গীর কবিরের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং খুব দ্রুত তাদের কাছে হস্তান্তর করা হবে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ নিয়ে পাখিটির প্রাথমিক চিকিৎসার পর এরপর সুস্থ হলে নিরাপদ আবাসস্থল সুন্দরবনে অবমুক্ত করা হতে পারে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa