ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

পহেলা ফাল্গুনে চা বাগানের ‘শিমুল’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৩ ৪:৪৩:৫১ পিএম
ভাড়াউড়া চা বাগানের রক্তলাল শিমুল, ছবি: বাংলানিউজ

ভাড়াউড়া চা বাগানের রক্তলাল শিমুল, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: ততোক্ষণে চোখ মেলেতে শুরু করেছে ওরা। কুঁড়িগুলো আপন মনে প্রকাশ পাচ্ছে ধীরে ধীরে। প্রতিটি ফুল রক্তলাল বর্ণ হয়ে সেজেছে। দূর থেকে দেখলে মনে হয় গাছের গায়ে রক্তিম উৎসব। কেননা ঋতুরাজ তাদের ডাক দিয়েছে যে আপন মনে।

চা বাগানে শিমুলের চারপাশের রূপ অন্য রকম। এখানে রয়েছে চা গাছের সবুজ সমারোহ। তবে শীত মৌসুমের ফলে কোথাও কোথাও চা গাছগুলোকে ‘প্রুনিং’ (ছাঁটাই) করা হয়েছে। ফলে শিমুল তলার নিচটা আর সবুজ নেই; আগাহীন ধূসর।

দূরে থেকে দেখলে মনে হয়- ঘন সবুজের মাঝে গাছজুড়ে বিন্দু বিন্দু লাল রঙের ছড়াছড়ি। শিমুলের ইংরেজি নাম Red Silk-Cotton বা Red Cotton Tree। এর বৈজ্ঞানিক নাম Bombax Ceiba।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকালে শ্রীমঙ্গলের চা শিল্পাঞ্চল ভাড়াউড়া চা বাগানে গিয়ে দেখা গেলো- শিমুল গাছে তখন প্রাকৃতিক বসন্ত উৎসব শুরু হয়ে গেছে। এক গাছে শত শত পাখি। কিচিরমিচির ধ্বনিতে ঋতুরাজকে স্বাগত জানাতে ব্যস্ত তারা।ভাড়াউড়া চা বাগানের রক্তলাল শিমুল, ছবি: বাংলানিউজমধু খেতে আসা পাখিদের সঙ্গে যোগ দিয়েছে সরীসৃপ প্রাণী কাঠবিড়ালিও। কে কার আগে পলাশ ফুলের মধু গ্রহণ করবে, এ নিয়ে তাদের মাঝে সব সময়ই চলে প্রতিযোগিতা।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক এবং শ্রমিক নেতা বিজয় হাজরা বাংলানিউজকে বলেন, চা বাগানগুলোতে আগের মতো শিমুল গাছ নেই। এ সময় চা বাগানে ব্যাপক শিমুল গাছ দেখা যেতো। সময়ের বিবর্তনে এগুলো আজ হারাতে বসেছে। শিমুলের ডাল কেটে বসতবাড়িতে বেড়া দিলে অনেক সময় দেখা যেতো - সেই বেড়ার মধ্যে শিমুল পাতা গজিয়েছে। এতোটাই শক্তিশালী উদ্ভিদ শিমুল।

তিনি বলেন, শিমুল গাছ থেকে শুধু উন্নতমানের তুলাই নয়, বহু পাখির আশ্রয় এবং খাবারের শতভাগ নিশ্চয়তা দিয়ে থাকে এটি। এর ফুল ফুটলে শালিক, বুলবুলি, টিয়াসহ নাম না জানা শত শত পাখি ছুটে আসে। আর এর ফুলগুলো এতো সুন্দর যে, চেয়ে থাকতে ইচ্ছে হয়।

পাখিদের বেঁচে থাকার নিশ্চয়তার লক্ষ্যে শিমুল গাছ সংরক্ষণ এবং এর সম্প্রসারণ করা প্রয়োজন বলে জানান বিজয় হাজরা।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
বিবিবি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   মৌলভীবাজার চা শিল্প
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14