ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
bangla news

রামসাগরে ‘সঙ্গী’ পেলো নওগাঁয় উদ্ধার সেই নীলগাই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৯ ১২:১১:১২ পিএম
রামসাগর উদ্যানে নারী নীলগাইয়ের সঙ্গে রাখা হয়েছে উদ্ধার হওয়া পুরুষ নীলগাইটিকে

রামসাগর উদ্যানে নারী নীলগাইয়ের সঙ্গে রাখা হয়েছে উদ্ধার হওয়া পুরুষ নীলগাইটিকে

দিনাজপুর: দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে স্থান পেয়েছে নওগাঁয় উদ্ধার হওয়া পুরুষ নীলগাইটি। নীলগাইটিকে উদ্যানের নারী নীলগাইয়ের সঙ্গে রাখা হয়েছে।

রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিন বাংলানিউজকে জানান, শুক্রবার (০৮ ফেব্রুয়ারি) দিনগত রাতে পুরুষ নীলগাইটিকে রাজশাহী থেকে দিনাজপুরে নিয়ে আসা হয়। রামসাগরে কৃত্রিম জঙ্গলে আগে থেকে রাখা নারী নীলগাইটির সঙ্গে একে রাখা হয়েছে। এখানে তাদের পর্যাপ্ত খাবার দেওয়া হচ্ছে।

আরও পড়ুন>> রামসাগরে সঙ্গী পাচ্ছে নওগাঁর সেই নীলগাই

তিনি জানান, নতুন জায়গায় আসার কারণে পুরুষ নীলগাইটি মানুষের সামনে খুব বেশি আসছে না। নারী নীলগাইটি মাঝে মধ্যে সামনে এলেও আবার চলে যায়। আবার কখনো কখনো পুরুষ ও নারী নীলগাই দু’টিকে একসঙ্গে ঘুরে বেড়াতে দেখা যায়। এটা একটা ভালো দিক। তবে কিছুদিনের মধ্যে পুরুষ নীলগাইটির চলাফেরা স্বাভাবিক হয়ে যাবে বলে আশা করেন তিনি। 

রামসাগর জাতীয় উদ্যানে সরেজমিন দেখা যায়, রামসাগরের কৃত্রিম জঙ্গলে মাঝখানে গাছের আড়ালে পুরুষ নীলগাইটি ঘোরাফেরা করছে। আর নীলগাইটিকে দেখতে পর্যটকরা ভিড় করছেন। কিন্তু নতুন পরিবেশের কারণে কিছুটা আড়ালে থাকছে নীলগাইটি।

দ্রুতই সেরে উঠছে ‘নীলগাই’, যাচ্ছে রামসাগরেই

রামসাগরে নীলগাই দু’টির পরিচর্যায় থাকা আব্দুর রহমান বাংলানিউজকে জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে নীলগাই দু’টির জন্য বুট, ছোলাসহ বিভিন্ন ধরনের খাবার দেওয়া হচ্ছে। কিন্তু নতুন জায়গায় কারণে পুরুষ নীলগাইটি ঠিকমতো খাবার খাচ্ছে না।

লোকালয়ে ঢুকেই আতঙ্কিত ‘নীলগাই’, খাচ্ছে না কিছুই

বগুড়া থেকে রামসাগর উদ্যানে পিকনিকে আসা আশরাফুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমি রামসাগরে একটি নীলগাই থাকার তথ্য জানতাম। কিন্তু আজ এসে দু’টি নীলগাই দেখে চমকে গেছি। আবার বেশ আনন্দও লাগছে।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৯
জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14