[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪২৫, ২১ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

জলবায়ুসহিষ্ণু জীবিকা অর্জনে ৭০ হাজার পরিবারে সহায়তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-২৭ ২:৫৩:৩১ পিএম
এনইসি সম্মেলনকক্ষে চুক্তি সই অনুষ্ঠান

এনইসি সম্মেলনকক্ষে চুক্তি সই অনুষ্ঠান

ঢাকা: জলবায়ুসহিষ্ণু জীবিকা অর্জনে সক্ষমতা বাড়াতে সাতক্ষীরা ও খুলনার উপকূলীয় অঞ্চলের ৭০ হাজার পরিবারকে সহায়তা দেওয়া হয়েছে। বিশেষ করে কৃষি ও মৎস্যখাতে। সবুজ জলবায়ু তহবিলের আওতায় ৩ দশমিক ৩ কোটি ডলার দিয়েছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। বাংলাদেশি মুদ্রায় যা ২৭৭ কোটি ২০ লাখ টাকা।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও ইউএনডিপির মধ্যে চুক্তি সই হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও ইএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি চুক্তিতে করেন।

‘ইনহ্যান্সিং অ্যাডাপটেড ক্যাপাসিটিস অব কোস্টাল কমিউনিটিস স্পেশালি উইমেন টু কপ উইথ ক্লাইমেট চেঞ্জ ইনডিউচড স্যালাইনিটি' প্রকল্পের আওতায় অনুদান দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ৭ লাখ ১৯ হাজার ২২৯ জন নারী সুবিধভোগী হবেন।  

প্রকল্পের আওতায় বৃষ্টির পানি সংরক্ষণ, পরিবর্তনশীল জলবায়ুর সঙ্গে জীবনযাত্রা ও জীবিকার পরিবর্তিত ঝুঁকিগুলো চিহ্নিত করা, জলবায়ুর পূর্ব সতর্কতা প্রচারের মাধ্যমে নারীদের সহায়তা, নারীদের বাজারমুখী কাজ ও অর্থায়ন ইস্যু বাড়ানো হবে।

একইসঙ্গে উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত নারী সমাজের উন্নয়নে প্রকল্পটি সহায়ক ভূমিকা পালন করবে। 

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
এমআইএস/এএ      

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache