ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু সম্মেলনে ৮ দফা দাবি বাস্তবায়নে বরিশালে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
জলবায়ু সম্মেলনে ৮ দফা দাবি বাস্তবায়নে বরিশালে মানববন্ধন মানববন্ধন। ছবি: বাংলানিউজ

বরিশাল: আসন্ন জলবায়ু সম্মেলন (কপ-২৪) উপলক্ষে ‘প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতাসহ ৮ দফা দাবি আন্তর্জাতিক পরিসরে তুলে ধরতে বরিশালে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ নভেম্বর) সকাল ১০টার দিকে সচেতন নাগরিক কমিটির (সনাক) উদ্যোগে নগরের অশ্বিনী কুমার হল চত্বরে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সনাক’র সহ সভাপতি প্রফেসর শাহ্ সাজেদার সভাপতিত্বে কর্মসূচিতে ধারণাপত্র পাঠ করেন ইয়েস ফ্রেন্ডস সদস্য মো. জহুরুল ইসলাম।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন মানবাধিকার ও সমাজকর্মী ডা. সৈয়দ হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, বেসরকারি উন্নয়ন সংস্থা আইসিডি’র নির্বাহী পরিচালক আনোয়ার জাহিদ, সনাক’র সিএফজি বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক শুভংকর চক্রবর্তী, খেলাঘর বরিশালের সভাপতি জীবন কৃষ্ণ দে, রান’র নির্বাহী পরিচালক রফিকুল আলম, নারী নেত্রী ডা. মনীষা চক্রবর্তী, ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়ক সোহানুর রহমান প্রমুখ।

মানববন্ধনে উত্থাপিত দাবির মধ্যে প্যারিস চুক্তির আওতায় জলবায়ু অর্থায়নে উন্নত এবং উন্নয়নশীল দেশের জন্য আইনি বাধ্যতামূলক, একটি ‘স্বচ্ছতা কাঠামো’ অবলম্বন করে সংশ্লিষ্ট সবার অংশীজনের শুদ্ধাচার ও জবাবদিহিতা নিশ্চিত করা উল্লেখযোগ্য।

আগামী ৩ থেকে ১৪ ডিসেম্বর জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ’র (ইউএনএফসিসিসি) পোল্যান্ডের কাতোভিতসেতে অনুষ্ঠিতব্য হবে ওই সম্মেলন।

বাংলা‌দেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ন‌ভেম্বর ২৭, ২০১৮
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।