ঢাকা, বুধবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

কার্বন নিঃসরণ কমাতে বাংলাদেশকে দাবি তোলার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
কার্বন নিঃসরণ কমাতে বাংলাদেশকে দাবি তোলার আহ্বান

‌ঢাকা: অতিরিক্ত কার্বন নিঃসরণের কারণে বিশ্বের তাপমাত্রা ক্রমাগত বেড়ে যাচ্ছে। আগামী সম্মেলনে এজন্য দায়ী দেশগুলোর কার্বন নিঃসরণের লক্ষ্যমাত্রা কমাতে বাংলাদেশকে সম্মিলিতভাবে প্রস্তাব তুলের ধরার আহ্বান জানিয়েছেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ।
 

মঙ্গলবার (১৩ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘কপ ২৪ জলবায়ু সম্মেলন’ উপলক্ষে প্যারিস চুক্তির বাস্তবায়নে নাগরিক সমাজের প্রত্যাশা শীর্ষক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

হাছান মাহমুদ বলেন, কার্বন কমানোর যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সবগুলো দেশ সেই প্রতিশ্রুতি পালন করলেও বৈশ্বিক তাপমাত্রা বেড়ে যাবে ৩ ডিগ্রি হারে।

এরপরেও প্যারিস চুক্তি বাস্তবায়নে ধনী দেশগুলোর অস্পষ্ট ভূমিকায় আমরা হতাশ। এ অবস্থার পরিবর্তনে নাগরিক সমাজকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

তিনি আরো বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ২ ডিগ্রির মধ্যে রাখতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু করে যেসব দেশ কার্বন নিঃসরণ করে তাদের সবাইকে সচেতন করতে হবে।
 
পল্লীকর্ম সহায়ক প্রতিষ্ঠানের সভাপতি কাজী খলিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এসএম মঞ্জুরুল হান্নান খান, ব্র্যাক  বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমরিটাস আইনুন নিশাত, ফেডারেশন অব এনভায়রনমেন্টাল জার্নালিস্টের কামরুল ইসলাম চৌধুরী প্রমুখ।  

ইক্যুইটিবিডির রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন একই প্রতিষ্ঠানের সৈয়দ আমিনুল হক।

বাংলাদেশ সময়: ২৩২৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এমএফআই/এপি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa