ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

দু’টি চিত্রাহরিণ উপহার দিলো বাবসেফা

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৯ ১০:১৩:৩০ এএম
বন্যপ্রাণী সেবাশ্রমের দু’টো চিত্রাহরিণ। ছবি : বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

বন্যপ্রাণী সেবাশ্রমের দু’টো চিত্রাহরিণ। ছবি : বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন (বাবসেফা) দু’টি চিত্রাহরিণ সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে উপহার হিসেবে দান করা হয়েছে। এ হরিণ দু’টো বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনেই ব্রিড করা (জন্ম নেওয়া) চিত্রাহরিণ।

শুক্রবার (৯ নভেম্বর) সকাল ৮টায় এই চিত্রাহরিণ দু’টোকে সিলেট টিলাগড়ের নির্মিত সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের উদ্দেশে কাঠের বাক্সে বন্দি করে গাড়ি করে পাঠানো হয়।
 
শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা অনেক দিন থেকেই আমাদের বলে আসছেন তাদের সদ্য নির্মিত সংরক্ষণ কেন্দ্রে দু’টো চিত্রাহরিণ দেবার জন্য। তাদের সেই অনুরোধের পরিপ্রেক্ষিতে আমাদের সেবাশ্রমে জন্ম নেওয়া এবং প্রাপ্তবয়স্ক হয়ে উঠা দু’টো চিত্রাহরিণকে তাদের কাছে উপহার দিলাম।
 
সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এসএম মুনিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা দু’টো চিত্রাহরিণ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের কাছ থেকে উপহার হিসেবে পেয়েছি। সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র শুধু পর্যটকদের কথা চিন্তা করেই যে করেছি তা নয়, আহত বন্যপ্রাণীদের চিকিৎসাসেবা দিয়ে সুস্থ ও স্বাভাবিক করে তুলে পরবর্তীতে আবার সেই বন্যপ্রাণীটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।
 
বনবিভাগ সূত্র জানায়, বাংলাদেশে যে কয়েক প্রজাতির হরিণ দেখা যায়- তার মধ্যে সবচেয়ে দৃষ্টিনন্দন প্রজাতি হলো চিত্রাহরিণ। যার ইংরেজি নাম Spotted Deer এবং বৈজ্ঞানিক নাম Axis axis। বনবিভাগের অনুমতি সাপেক্ষে বাংলাদেশে এই সুন্দর প্রাণীটি নিজের বাড়িতে পালন করার অনুমতি পাওয়া যায়। পূর্ণবয়স্ক একেকটি চিত্রাহরিণের ওজন হয় প্রায় ৮০ কিলোগ্রাম।
 
বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৮
বিবিবি/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14