[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
bangla news

জাবির প্রজাপতি মেলা শুক্রবার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-৩১ ৫:২৯:৪৫ পিএম
প্রজাপতীর সংগৃহীত ছবি

প্রজাপতীর সংগৃহীত ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানে নবমবারের মতো প্রজাপতি মেলা আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগ।

বুধবার (৩১ অক্টোবর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রজাপতি মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন।

তিনি জানান, প্রতি বছরের মতো এবারও প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ২ নভেম্বর (শুক্রবার) প্রজাপতি মেলার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে প্রজাপতি মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ মেলা চলবে।

মেলায় ‘ইয়াং বাটারফ্লাই এনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড’ দেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ফাহমিদা সরকার বর্ষাকে। এছাড়া প্রজাপতি গবেষণায় সার্বিক অবদানের জন্য ‘জীবন বিকাশ কার্যক্রম’কে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৮’ দেওয়া হবে।

এবারের মেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে  র‌্যালি, প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো, বারোয়ারী বিতর্ক (প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।

২০১০ সাল থেকে প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে ধারাবাহিকভাবে এ মেলার আয়োজন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
এপি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache