[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
bangla news

সিকৃবিতে বসলো স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৭ ৭:১৮:১৬ পিএম
স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন

স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন

সিলেট: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) স্থাপন হলো স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন। এ স্টেশন থেকে প্রতিনিয়ত আবহাওয়া সম্পর্কিত আগাম নির্দেশনা দেওয়া যাবে।

বুধবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়টির কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের কৃষি অনুষদ ভবনের পূর্ব পাশে ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার ল্যাবের তত্ত্বাবধানে এটি চালু করা হয়।
 
বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প-২(৪৩৯) এর আওতায় স্থাপন করা স্টেশনটিতে অর্থায়ন করেছে বিশ্বব্যাংক,  ইউএসএইড ও বাংলাদেশ সরকার।
 
সংশ্লিষ্টরা জানান, অত্যাধুনিক অটোমেটেট অ্যাগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশন বা গবেষণা ধর্মী স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন থেকে হাতে কলমে শিক্ষা নেবে শিক্ষার্থীরা।
 
প্রকল্পপ্রধান সিকৃবির কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মো. সামিউল আহসান তালুকদার বলেন, অ্যাগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশন থেকে দীর্ঘ মেয়াদে কৃষি-আবহাওয়ার মৌলিক ডাটাগুলোর আর্কাইভ সৃষ্টি হবে। যা জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট কৃষি গবেষণার ক্ষেত্রে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা এখান থেকে হাতে কলমে কৃষি আবহাওয়ার মৌলিক নিয়ামকগুলো পরিমাপের সর্বাধুনিক যন্ত্রপাতি ও সংশ্লিষ্ট প্রোগ্রামিং প্যাকেজ সম্পর্কে প্রয়োজনীয় প্রায়োগিক জ্ঞান এবং দক্ষতা অর্জন করতে পারবেন।
 
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, স্টেশনটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ডাটা লগারের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। যে কারণে প্রতিনিয়ত নিরবচ্ছিন্নভাবে বায়ুর তাপমাত্রা, বৃষ্টিপাত, মৃত্তিকার তাপমাত্রা, মৃত্তিকার ইলেকট্রিক্যাল কনডাকটিভিটি ও পারমিটিভিটি এবং তাপমাত্রার টাইম সিরিজ ডাটা সংরক্ষণ হতে থাকবে। কম্পিউটারের সাহায্যে ডাটা লগার থেকে সংরক্ষিত ডাটা যে কোনো সময় কাজে লাগানো যাবে।
 
বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
এনইউ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache