ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ভারসাম্য রক্ষায় শামুক-ঝিনুক আহরণ নিষিদ্ধ করতে হবে

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, আগস্ট ২, ২০১৮
ভারসাম্য রক্ষায় শামুক-ঝিনুক আহরণ নিষিদ্ধ করতে হবে ‘স্বাদুপানির ঝিনুক ও শামুক সংরক্ষণ’ শীর্ষক প্রশিক্ষণ

বাকৃবি (ময়মনসিংহ): পরিবেশের ভারসাম্য রক্ষায় শামুক-ঝিনুক আহরণ নিষিদ্ধ ও সংরক্ষণ করার গুরুত্ব তুলে ধরতে তিনদিন ব্যাপী এক প্রশিক্ষণের আয়োজন করেছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)।

বৃহস্পতিবার (২ আগস্ট) বেলা ১১টার দিকে বিএফআরআই-এর অডিটরিয়ামে আয়োজিত ‘স্বাদুপানির ঝিনুক ও শামুক সংরক্ষণ’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন করেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

প্রশিক্ষণে প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ মনিরুজ্জামানের সঞ্চালনায় বক্তব্য রাখেন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. অনুরাধা ভদ্র এবং প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালক ড. মো. খলিলুর রহমান।

ড. খলিলুর রহমান তার বক্তব্যে বলেন, পৃথিবীতে প্রায় ৫০ হাজার প্রজাতির শামুক রয়েছে। এর মধ্যে বাংলাদেশের সাগরে ২১২ প্রজাতির, স্বাদুপানিতে ৪০ প্রজাতির ও স্থলে ২৬ প্রজাতির শামুক পাওয়া যায়। অন্যদিকে দেশে চার প্রজাতির ঝিনুক পাওয়া যায়। শামুক জলাশয়ের পানিকে বিশুদ্ধ করতে সাহায্য করে। শামুক ও ঝিনুকের মাংস মানুষ, হাঁস-মুরগী, চিংড়ি ও মাছের খাদ্য হিসেবে ব্যবহার করা হয়।  

তিনি আরও বলেন, শামুকের খোলস থেকে চুন তৈরি করা হয়। আর এ কারণে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে প্রচুর পরিমাণে শামুক ও ঝিনুক আহরণ ও বিক্রয় করা হচ্ছে। দেশে জলাশয়ের পরিমাণ ধীরে ধীরে কমে যাওয়া এবং অতিরিক্ত পরিমাণে শামুক ও ঝিনুক আহরণ পরিবেশের জন্য হুমকি বয়ে নিয়ে আসবে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় শামুক আহরণ নিষিদ্ধ ও সংরক্ষণের উদ্যোগ নিতে হবে।

প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্য ও ময়মনসিংহ প্রেসক্লাবের মোট ২৫ জন সাংবাদিক অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।