[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

বৃষ্টির দেখা পেতে আরও দু'দিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০৮ ২:৩৩:৫৮ এএম
মেঘলা আকাশ/ফাইল ছবি

মেঘলা আকাশ/ফাইল ছবি

ঢাকা: পঞ্জিকার হিসেবে আষাঢ়-শ্রাবণ বর্ষাকাল। বৃষ্টি-বাদলে ভরা থাকে এ সময়। অথচ গণগণে সূর্যতাপে কাহিল মানুষ, প্রাণিকূল। বৃষ্টি হলে সূর্যতাপ কমবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। তবে বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে আরও দুই থেকে তিন দিন।

এদিকে, বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হওয়ায় সমুদ্র বন্দরসমূহে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে তা থেকে নিম্নচাপের সম্ভাবনা কম বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
 
আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, উড়িষ্যা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।
 
রোববার (০৮ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
 
সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
 
পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।
 
আবহাওয়া অফিসের একজন আবহাওয়াবিদ বাংলানিউজকে বলেন, আজ-কালের মধ্যে বৃষ্টি হবে না। দু’দিন পর বৃষ্টি বাড়তে পারে।  
 
আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়, লঘুচাপটি ঘণীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
 
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।
 
ওই আবহাওয়াবিদ জানান, সতর্ক সংকেত আর বাড়বে না। নিম্নচাপ বা ঘূর্ণ ঝড় হওয়ার সম্ভাবনা নেই।  
 
এদিকে, গত তিন-চার দিন বৃষ্টি না হওয়ায় গরমে অতিষ্ট হয়েছে মানুষ। বাতাসে আদ্রতা বেড়ে যাওয়ায় গরম বেশি অনুভূত হচ্ছে। শনিবার ঢাকায় ৩৪ দশমিক ৫ ডিগ্রি এবং নিকলিতে দেশের সর্বোচ্চ ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর সামান্য বৃষ্টিপাত হয়েছে ঢাকা, গোপালগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল, তেতুলিয়ায়।
 
বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৮
এমআইএইচ/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   বৃষ্টি জলবায়ু
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa