ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

আপন ভুবনে ফিরলো বিপন্ন সজারু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, মে ১৬, ২০১৮
আপন ভুবনে ফিরলো বিপন্ন সজারু সজারুটিকে খাদিমনগর জাতীয় উদ্যানে অবমুক্ত করেছে বনবিভাগ। ছবি: আবু বকর

সিলেট: বনের প্রাণীকে আবদ্ধ করে রাখা হয়েছিলো দালান কোটায়। সজারু নামের সেই প্রাণীটি উদ্ধার করে আপন ঠিকানা ফিরিয়ে দিলো সিলেট বনবিভাগ।

বুধবার (১৬ মে) সিলেটের খাদিমনগর জাতীয় উদ্যানে প্রাণীটি অবমুক্ত করা হয়। সজারোটিকে খাদিমনগর জাতীয় উদ্যানে অবমুক্ত করেছে বনবিভাগ।                     <div class=

ছবি: আবু বকর" src="http://cdn.banglanews24.com/media/imgAll/2016October/bg/photo_2018-05-16_20-20-5020180516202917.jpg" style="border-style:solid; border-width:1px; margin:1px; width:100%" />এর আগে মঙ্গলবার (১৫ মে) নগরের সুবহানীঘাট কাঁচা বাজারে মতিন ট্রেডার্স থেকে সজারুটি উদ্ধার করা হয়।

সংশ্লিষ্টরা জানান, একটা সময় ছিলো মাঠে ফলানো শাকসবজি খেয়ে সাবাড় করতো সজারু। কাকতাড়ুয়ার ভয় দেখিয়ে ফসল রক্ষা করা হতো। সেই সজারু এখন বিপন্ন প্রাণীর তালিকায়।

বনবিভাগ সিলেটের রেঞ্চ কর্মকর্তা দেলোয়ার রহমান বাংলানিউজকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে নগরের সুবহানীঘাট মতিন ট্রেডার্স নামক ব্যবসা প্রতিষ্ঠান থেকে সজারুটি উদ্ধার করা হয়। ওই প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী শখের বসে সজারুটি দোকান কোটায় রেখে লালন পালন করছিলেন। অবশেষে বিলুপ্ত প্রজাতির সজারুটি উদ্ধার করে খাদিমনগর জাতীয় উদ্যানে মুক্ত করলো বন বিভাগ।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, মে ১৬, ২০১৮
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।