[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১০ আশ্বিন ১৪২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮
bangla news

মনপুরায় হরিণ উদ্ধার, বনে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৩ ৬:২২:৩৬ এএম
মনপুরায় হরিণ উদ্ধার, বনে অবমুক্ত

মনপুরায় হরিণ উদ্ধার, বনে অবমুক্ত

ভোলা: ভোলার মনপুরা উপজেলার ভুইয়ারহাট সংলগ্ন বাঁধের ওপর থেকে একটি চিত্রা হরিণ উদ্ধারের পর বনে ছেড়ে দিয়েছেন বনবিভাগের কর্মকর্তারা। 

খাদ্য ও মিঠা পানির সন্ধানে প্রায়ই মনপুরা উপজেলার লোকালয়ে চলে আসছে হরিণ। এ নিয়ে এক সপ্তাহে চারটি হরিণ উদ্ধার হলো। বিষয়টি ভাবনায় ফেলে দিয়েছে বনবিভাগকে।

সূত্র জানায়, মঙ্গলবার (১৩ মার্চ) দুপুরে উপজেলার হাজিরহাট ইউনিয়নের চরফৈজুদ্দিন গ্রামের ভূঁইয়ার হাট বাঁধের ওপর হরিণটি দেখে আটক করে স্থানীয়রা। খবর পেয়ে বনবিভাগের কর্মীরা গিয়ে হরিণটি উদ্ধার করে বনে ছেড়ে দেয়। এর আগে শুক্রবার আবদুল মন্নান মাস্টারের বাড়ির পুকুর পাড় থেকে একটি ও শনিবার আবদুল হাই মিয়া ও খালেক বেপারির বাড়ি থেকে দু’টি হরিণ উদ্ধার করে বনে ছেড়ে দেয় বনবিভাগ।

হাজিরহাট বিট অফিসার মো. শফিকুল ইসলাম জানান, চরাঞ্চলে পানি লবণাক্ত হয়ে যাওয়ায় মিঠা পানির সন্ধানে প্রতিনিয়ত লোকালয়ে ছুটে আসছে হরিণ। 

রেঞ্জ কর্মকতা সুকুমার চন্দ্র শীল বলেন, শুষ্ক মৌসুমে এই অঞ্চলের নদ-নদীর পানি লবণাক্ত হয়ে যাওয়ায় মিঠা পানির সন্ধানে বনের হরিণ লোকালয়ে ছুটে আসে। আমরা কয়েকটি স্থানে বনপ্রহরীদের পাহাড়া বসিয়েছি। হরিণ ধরার বা আসার খবর পেলে দ্রুত উদ্ধার করে বনে ছেড়ে দেওয়া হচ্ছে।

** মনপুরায় পুকুর পাড়ে ২ চিত্রা হরিণ

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮
এসআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa