[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
bangla news

পেঁপের ভেতরে আস্ত পেঁপে!

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৬ ৬:২১:০৪ এএম
বড় পেঁপেটির ভেতরে দেখা যাচ্ছে আরেকটি আস্ত ছোট পেঁপে/ছবি: বাংলানিউজ

বড় পেঁপেটির ভেতরে দেখা যাচ্ছে আরেকটি আস্ত ছোট পেঁপে/ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: প্রকৃতি মাঝে মধ্যে এমন কিছু জন্ম দেয় যা সত্যি আমাদের বিস্ময় জাগায়। বলা যেতে পারে এটা প্রকৃতির বিচিত্রতা।  সম্প্রতি পেঁপের ভেতরে মিলেছে আস্ত আরেকটি পেঁপে! শুধু সূর্যের আলো না পেয়ে গায়ের রংটা সবুজ হয়নি। আর সব স্বাভাবিক একটি পেঁপের যা থাকে তাই।

রাজধানী ঢাকার বাসিন্দা স্কুল শিক্ষিকা রায়হানা রানী পেঁপে কাটতে গিয়ে একটি পেঁপের ভেতর আরেকটি আস্ত পেঁপের দেখা পান। 

পরে যোগাযোগ করা হলে এ বিষয়ে তিনি বাংলানিউজকে বলেন, বাজার থেকে কিনে আনা ৮-৯শ গ্রাম ওজনের পেঁপেটি দেখতে বেশ হৃষ্টপুষ্ট ছিল। তবে সাধারণ পেঁপে থেকে খোসা ছিল তুলনামূলক পাতলা। কিন্তু কাটার পর অবাক হয়ে যাই। পেটের মধ্যে বাচ্চা যেমন ধবধবে সাদা থাকে, তেমন ছিল ভেতরের ছোট পেঁপেটি।

বড় পেঁপেটি কাটার পর ভেতরে থেকে বের হয় আরেকটি আস্ত ছোট পেঁপে/ছবি: বাংলানিউজ‘গায়ের রং ছাড়া আর সবই ছিল স্বাভাবিক পেঁপের মতো। ছোট পেঁপেটি কাটার পর তার ভেতরেও ছোট ছোট বীজের মতো ছিল। তবে বীজ নয়। বড় পেঁপেটির ভেতরেও কোনো বীজ ছিল না। বিষয়টি সত্যি আমাদের অবাক করেছে।’ 
 
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফল বিভাগের (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রেজাউল করিম দীর্ঘদিন ধরে পেঁপে গবেষণার সঙ্গে জড়িত। তিনি বাংলানিউজকে বলেন, এমনটি আমি কখনো দেখিনি বা শুনিনি। তবে আমি দেখেছি পেঁপের ভেতরে বীজ গজিয়ে যেতে। এটিকে ইংরেজিতে বলে ‘ভিভিপেরাস’ অর্থাৎ, যাদের বীজ ফলের ভিতরে গজিয়ে যায়।
 
তিনি আরো বলেন, এটা কিছুটা জাতগত বৈশিষ্ট্য। এটি হওয়া অবিশ্বাস্য কিছু নয়। ভেতরে সূর্যের আলো প্রবেশ করেনি বলে পেঁপের ভেতরের ছোট পেঁপেটা সাদা রঙের রয়ে গেছে। সূর্যের আলো পেলে এই অংশটিও পেঁপের মতো সবুজ রং ধারণ করতো।
 
পেঁপের ভেতর থেকে বের হওয়া পেঁপেপেঁপের ভেতরে পেঁপের রহস্যের কারণ হিসেবে এই গবেষক বলেন, পেঁপেটার জাতগত বৈশিষ্ট্যটাই এটা। হয়তো দেখা যাবে, ওই কৃষক এই জাতের পেঁপে লাগিয়েছিলেন। দশটি বা বিশটি পেঁপে গাছের মধ্যে একটি পেঁপের ফল এমন হচ্ছে।
 
এক প্রশ্নের জবাবে রেজাউল করিম বলেন, এখন আমাদের চিন্তা করতে হবে এ ধরনের পেঁপে গাছ লাগিয়ে আমাদের কৃষকদের লাভ হবে কিনা? যদি এতে লাভ থাকে কৃষকের, তবে আমরা এই পেঁপেটিকে ব্যাপক আকারে কৃষকদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করবো। তাই না হলে গবেষণা করে তেমন একটা লাভ নেই।

পেঁপের ইংরেজি নাম Papaya এবং বৈজ্ঞানিক নাম Carica papaya। হৃদস্বাস্থ্য সুরক্ষা, ওজন নিয়ন্ত্রণ, শারীরিক রোগবালাই দূরীকরণ, চোখ ভালো রাখা, হজমশক্তি বাড়ানো, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, প্রোস্টেট ক্যানসার প্রতিরোধসহ নানা উপকারিতায় ভরা সবজি পেঁপে। আয়ুর্বেদশাস্ত্রে পেঁপেকে ‘অমৃততুম্বী’ বলা হয়। 
 
 বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৮
বিবিবি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache