[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
bangla news

সুন্দরবনে বাঘের সংখ্যা নিয়ে উদ্বেগ হাছান মাহমুদের

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-৩০ ৯:১৬:৫১ এএম
ড. হাছান মাহমুদ (ফাইল ফটো)

ড. হাছান মাহমুদ (ফাইল ফটো)

ঢাকা: সুন্দরবনের বাঘের সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ এমপি।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেলে জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৩৯তম বৈঠক শেষে সংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

হাছান মাহমুদ বলেন, সুন্দরবনে সাম্প্রতিক জরিপ অনুযায়ী বাঘের সংখ্যা ১০৬টি। ৬ হাজার বর্গ কিলোমিটার জায়গার জন্য এই বাঘ যথেষ্ট নয়। এটি গভীর উদ্বেগজনক। বাঘের সংখ্যা যে কমে যাচ্ছে এবং উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে, সেটি নিরসন না করা হলে বাঘ নিশ্চিহ্ন হতে বেশি সময় লাগবে না। 

এজন্য বাঘের প্রজনন কিভাবে বাড়ানো যায়, সে বিষয়ে একটি বিশেষজ্ঞ প্যানেল তৈরির সুপারিশ গ্রহণ করতে বলা হয়েছে বলে জানান হাছান মাহমুদ।

তিনি বলেন, সংসদীয় কমিটি যশোর রোড সম্প্রসারণের ক্ষেত্রে শতবর্ষী গাছগুলো না কেটে রোড সম্প্রসারণের জন্য সুপারিশ করেছে। দেশের অন্যান্য জায়গায়ও রোড সম্প্রসারণের সময় উভয় পাশে গাছ না কেটে কাজ করার সুপারিশ করেছে কমিটি।

বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বলেন, চট্টগ্রাম বোটানিক্যাল গার্ডেন প্রকল্পটি নির্মাণে খাস জমি এবং সেনানিবাসের নিরাপত্তাজনিত কারণে পরিত্যক্ত বোটানিক্যাল গার্ডেন প্রকল্পটি পুনরুজ্জীবিত করার জন্যে সংসদীয় কমিটি সুপারিশ করেছে। ভবিষ্যতে জলবায়ু ট্রাস্ট ফান্ডের স্থায়ী আমানত রাখার ক্ষেত্রে ব্যাংকের ক্যামেল রেটিং দেখার জন্য বলা হয়েছে।

ব্রিফিংকালে বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইয়াছিন আলি, নবী নেওয়াজ এমপি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
এইচএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache