ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জ্যৈষ্ঠের শুরুর দিকে বাড়তে পারে তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, মে ১৩, ২০১৭
জ্যৈষ্ঠের শুরুর দিকে বাড়তে পারে তাপমাত্রা ছবি: ফাইল ফটো

ঢাকা: বৈশাখের শুরুতে অতিবৃষ্টি থাকলেও শেষের দিকে অনেকটা স্বাভাবিক ছিল আবহাওয়া। তবে জ্যৈষ্ঠের শুরুর দিকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনাই দেখছে আবহাওয়া অধিদফতর।

গত বেশ কিছুদিন ধরে দেশের অনেক স্থানে বৃষ্টিপাত হলেও ভ্যাপসা গরম অব্যাহত ছিলো। ধীরে ধীরে তাপমাত্রাও বেড়েছে।

শনিবার ৩০ বৈশাখ সারাদেশের সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল চট্টগ্রাম বিভাগের মাঈজদীতে। এখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বিভাগের সবেচেয়ে বেশি তাপমাত্রা ছিল ফরিদপুরে। এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সবচেয়ে কম তাপমাত্রা ছিল সিলেটে। এখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
 
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী পাঁচদিনে সারাদেশের তাপমাত্রা বাড়তে পারে।
 
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্তও বিস্তৃত। ফলে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। এ সময় সারাদেশে দিনে ও রাতের তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে।
 
শনিবার সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চুয়াডাঙ্গায়। এখানে ২৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।
 
বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মে ১৩, ২০১৭
ইইউডি/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।