ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

‘জলবায়ু পরিবর্তন ও ঝুঁকিহ্রাস’ মিডিয়া সামিট শুরু বুধবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, মে ৯, ২০১৭
‘জলবায়ু পরিবর্তন ও ঝুঁকিহ্রাস’ মিডিয়া সামিট শুরু বুধবার ‘জলবায়ু পরিবর্তন ও ঝুঁকিহ্রাস’ মিডিয়া সামিট শুরু বুধবার

ঢাকা: জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ে এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়নের (এবিইউ) তৃতীয় গণমাধ্যম সম্মেলন শুরু হচ্ছে বুধবার (১০ মে)।
 
 

ঢাকার প্যান-প্যাসিফিক সোনারগাঁ হোটেলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সকাল ১০টায় তিনদিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করবেন। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এবিইউ’র মহাসচিব জাভেদ মোত্তাগি এসময় উপস্থিত থাকবেন।

‘সবার জন্য তথ্য: জীবন বাঁচাতে গণমাধ্যম’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবিইউ এর সঙ্গে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সম্মিলিতভাবে সম্মেলনের আয়োজন করছে।
 
সম্মেলনে অংশগ্রহণের জন্য বিদেশি ৫০ জনসহ অন্তত ৩০ জন নিবন্ধন করেছেন বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
 
মঙ্গলবার (০৯ মে) সচিবালয়ে সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী বলেন, সম্মেলনে বিশ্বব্যাপী গণমাধ্যম, জলবায়ু, পরিবেশ, দুর্যোগ মোকাবেলা বিষয়ে বিশেষজ্ঞরা একসঙ্গে বসে যে নতুন ভূমিকা নির্ধারণ করবেন, আমাদের জন্য তা নিয়ে আসবে নতুন অভিজ্ঞতা ও সমৃদ্ধ পাথেয়। গণমাধ্যমকে সঙ্গে নিয়ে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলায় আরেকধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।
 
বাংলাদেশ এ মুহূর্তে তিনটি বড় যুদ্ধের ভেতরে রয়েছে উল্লেখ করে ইনু বলেন, টেকসই উন্নয়ন অর্জনের যুদ্ধ, জঙ্গিবাদ নির্মূলের যুদ্ধ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলার যুদ্ধ। প্রতিটি ক্ষেত্রেই সরকারের আন্তরিকতার পাশাপাশি গণমাধ্যম আমাদের সঙ্গে রয়েছে বলে আমরা বিশ্বাস করি।

জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা জানিয়ে ইনু বলেন, কোনো একটি দেশের পক্ষে একা এর সমাধান করা সম্ভব নয়। প্রয়োজন স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কার্যক্রম। জলবায়ু ঝুঁকি কমাতে প্রয়োজন জনগণের স্বতঃস্ফূর্ত ও সচেতন অংশগ্রহণ। আর এখানেই সম্প্রচার মাধ্যম তথা গণমাধ্যমের অংশগ্রহণ অপরিহার্য।  

সম্মেলনে উদ্বোধনী ও সমাপনী অধিবেশনের পাশাপাশি ৮টি অধিবেশন বর্তমান প্রেক্ষাপটকে বিবেচনায় এনে সাজানো হয়েছে বলে জানান ইনু। প্রথম দিনের অধিবেশনগুলোর মূল বিষয় জলবায়ু পরিবর্তন ও দ্বিতীয় দিনের মূল বিষয় থাকছে দুর্যোগ ঝুঁকিহ্রাস ও প্রস্তুতি।  

প্রথম দিনের অধিবেশনগুলোতে টেকসই উন্নয়ন অর্জনে জলবায়ু পরিবর্তনে খাপ খাওয়ানো ও দুর্যোগ ঝুঁকি হ্রাস, প্রতিবন্ধকতা ও সাফল্য; জলবায়ু পরিবর্তন ও সমাজ; জলবায়ু পরিবর্তন প্রশমন ও খাপ খাওয়ানোর প্রযুক্তি; জলবায়ু পরিবর্তন সচেতনতায় প্রতিবন্ধকতা ও সমাধান আলোচনা হবে।

দ্বিতীয় দিনের অধিবেশনে রয়েছে সাম্প্রতিক উদ্ভাবনের প্রয়োগ; দুর্যোগ প্রতিরোধী দক্ষ গ্রাম পদ্ধতি; ভূমিকম্প ও সুনামির আগাম সতর্কবার্তা বিষয়ে প্রশিক্ষণ এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কে জানার বিষয়বস্তু এবং দুর্যোগ প্রস্তুতি।

তথ্যমন্ত্রী বলেন, বিভিন্ন দেশ থেকে আগত অর্ধশতাধিক পরিবেশবিদ, গণমাধ্যম বিশেষজ্ঞ, সরকারি ও বেসরকারি প্রতিনিধির সঙ্গে দেশীয় অংশগ্রহণকারীদের সমন্বয়ে অধিবেশনগুলোর শেষে ‘ঢাকা ঘোষণা’ প্রণয়ন করা হবে।
 
পরবর্তীতে তা মেক্সিকোর কানকুনে আসন্ন জাতিসংঘের দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ক বিশ্ব সম্মেলনে এজেন্ডাভুক্তির জন্য পাঠানো হবে বলে জানান ইনু।
 
সম্মেলনের তৃতীয় দিন বিদেশি অতিথিরা সদরঘাট থেকে ষাটনল নদীভ্রমণ করবেন। ১৯৬৪ সালে জন্মলগ্ন থেকে বাংলাদেশ বেতার এবিইউ এর সদস্য এবং ১৯৭৪ সাল থেকে বিটিভি এবিইউ এর সদস্যপদ লাভ করে। এশীয়-প্রশান্ত অঞ্চলের ৬৯টি দেশের ২৭২টি সম্প্রচার মাধ্যম এবিইউ এর সদস্য।
 
তথ্যসচিব মরতুজা আহমদ, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার, বিটিভির মহাপরিচালক এসএম হারুন-অর-রশীদ, বেতারের মহাপরিচালক নাসির উদ্দিন আহমেদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, মে ০৯, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।