ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পরিবেশ রক্ষায় গুরুত্ব দিচ্ছে সরকার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬
পরিবেশ রক্ষায় গুরুত্ব দিচ্ছে সরকার  ছবি- জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর

ঢাকা: ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, মানুষ যদি প্রকৃতি বিরুদ্ধ আচরণ করেন তখন পরিবেশের নিজস্ব ধর্ম বা চেহারা হারিয়ে যায়। যা দেশ ও জাতির জন্য ক্ষতিকর।

সরকার পরিবেশ সুরক্ষায় গুরুত্ব নিয়ে কাজ করছে।
 
শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর নটরডেম কলেজ মিলনায়তনে সপ্তম ন্যাশনাল ন্যাচার সামিট-২০১৬ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
 
নদী দূষণের কথা তুলে ধরে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, নদী এতোটা দূষণের কবলে পড়েছে যে, বর্ষাকালেও ঢাকার চারদিকের বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীতে কেউ নামতে পারে না। এসব নদী স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সরকারের সংশ্লিষ্ট বিভাগ কাজ করে যাচ্ছে। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি সরাসরি মনিটরিং করছেন।
 
তিনি বলেন, আমাদের প্রাকৃতিক বনকে প্রায় ধ্বংস করে দেওয়া হয়েছিল। কিন্তু সরকার উদ্যোগ গ্রহণ করে কক্সবাজার, হাতিয়া, পার্বত্য অঞ্চল ও উত্তরবঙ্গে বনায়ন করার মাধ্যমে বাংলাদেশের আগের অবস্থা ফিরিয়ে এনেছে। এক্ষেত্রে বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয় উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।
 
ভূমিমন্ত্রী বলেন, কেউ প্রকৃতি বিরুদ্ধ কাজে লিপ্ত হলে তাকে দেশের মানুষ ঐক্যবদ্ধভাবে প্রতিহত করে। প্রকৃতি রক্ষার জন্য মানুষ এখন ঐক্যবদ্ধ।
 
নটরডেম কলেজের অধ্যক্ষ ড. হেমন্ত পিয়াস রোজারিও’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিদর্শক ও কথা সাহিত্যিক সেলিনা হোসেন, ডেপুটি প্রধান বন রক্ষক ড. তপন দে, বনরক্ষক অসিত রঞ্জন পাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. নিয়াজ আহমেদ খান প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬
টিএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।