[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
bangla news
উপকূল থেকে উপকূল

বাংলানিউজ মোগো কতা কয়

শফিকুল ইসলাম খোকন, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৭-০২ ২:২১:৩৯ পিএম

আরাফাত কাজী বয়স ১৪, প্রাথমিকের গণ্ডিও শেষ করেনি। এ বয়সেই সে একজন দক্ষ জেলে হিসেবে পরিচিত। লেখাপড়া না করলে কি হবে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হয় তাকে।

পাথরঘাটার উপকূল ঘুরে: আরাফাত কাজী বয়স ১৪, প্রাথমিকের গণ্ডিও শেষ করেনি। এ বয়সেই সে একজন দক্ষ জেলে হিসেবে পরিচিত। লেখাপড়া না করলে কি হবে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হয় তাকে।

মোবাইল ফোন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার থেকে দূরে নেই। পেশার কারণেই আবহাওয়ার খবর যেন তার চায়-ই। এ জন্য অ্যান্ড্রয়েড মোবাইলে বাংলানিউজের অ্যাপসের সাহায্যে আবহাওয়াসহ সব খবরাখবর নেয় আরাফাত।

প্রান্তিক জনপদে গিয়ে আরাফাত কাজীর সঙ্গে কথা হয়। বিষখালী নদীর বাঁধের উপর বড় ভাই আলতাফ জাল বুনছেন আর ছোট ভাই আরাফাত মোবাইল দিয়ে আবহাওয়ার খবর দেখছেন। খবর কোন গণমাধ্যমে দেখছো এমন প্রশ্ন করলে আরাফাত কাজী বলে, জাল  বুনা শেষ অইলেই নদীতে মাছ ধরতে যামু। হেই জন্য খবর পড়ছি। বাংলানিউজ নামে একটি অনলাইন দেখছি।’ এতো মাধ্যম থাকতে বাংলানিউজ দেখছো কেন?  এ প্রশ্নের উত্তরে আরাফাত বলে, বাংলানিউজ মেগো কতা কয়! সব সময় মোগো কতাই ল্যাহে (লিখে)। বাংলানিউজে ঢুকলেই মোগো খবর।

কথা হয় প্রান্তিক জনপদে একমাত্র দ্রুতগামী যোগাযোগ মাধ্যম ভাড়ায় চালিত মোটরসাইকেল চালক মো. শাহিনের সঙ্গে। সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত ভাড়ায় মোটরসাইকেল চালিয়ে জীবিকা নির্বাহ করেন তিনি। এখন তথ্যপ্রযুক্তি যেন তাদের হাতের মুঠোয়। মো. শাহিন বলেন, ‘মোগো দুঃখ, দুর্দশা, সমস্যা, ঘটনা-দুর্ঘটনা সব কিছুই সঙ্গে সঙ্গে বাংলানিউজে দেখতে পাই। যা অন্য কোন কিছুতে দেখতে পাই না।’ চালক রুহুল আমিন, নুরুল ইসলাম খান, টিটু মিয়াসহ অসংখ্য মোটসারইকেল চালক বাংলানিউজের খবর দেখেন।

কথা হয় পাথরঘাটা পৌর শহরের স্টুডিও ব্যবসায়ী মো. রিয়াজের সঙ্গে। তার দোকানে ঢুকতেই নোটপ্যাড দেখে বলে বাংলানিউজের? ‘প্যাডে ভাত নাই, কিস্তি দেতে পারি না’ নিউজ পড়ছি। মো. জসিম উদ্দিন রিপন, শাহনেওয়াজ হাদি, রিয়াজসহ অসংখ্য যুবক, শিক্ষার্থী বাংলানিউজের খবর পড়ছেন। বিনোদন, লাইফস্টাইল, খেলার খবরসহ উপকূলীয় মানুষের দুঃখ, দুর্দশার খবর পড়ছেন উপকূলীয় অঞ্চলের সর্বস্তরের মানুষ।

উপজেলার পদ্মা  গ্রামের সাবেক ইউপি সদস্য আ. মজিদ বলেন, মোরা তো এহন বুড়া অইয়া গ্যাছি। পোলা পাইনে ওই জায়গায় এইয়া অইছে, সাগরে ট্রলার ডুইব্যা গ্যাছে, জাইল্যা ডাকাইতরা ধইৠা নিয়া গ্যাছে খবর কয় মোরা হুনি।’ সিডরে বাঁধ ভাঙন এলাকার বাসিন্দা আলতাফ মাঝি বলেন, এইতো গত বছর মোগো এই ওয়াপদা ভাইঙ্গ্যা গ্যাছে প্রথমেই বাংলানিউজে ছবিসহ নিউজ আইছে। মোর পোলায় মোগো দেহাইছে।’

জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজ আস্তে আস্তে সর্বত্র গণমানুষের মাঝে স্থান করে নিয়েছে। বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় অঞ্চলের প্রান্তিক জনপদের মানুষের মাঝে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে বাংলানিউজ। প্রান্তিক জনপদের মনের কথা সহজ ভাষায় প্রকাশ করছে বাংলানিউজ। প্রান্তিক জনপদের নিয়মিত খবরাখবর ছাড়াও অবহেলিত উপকূলীয় জনপদের বিপন্ন মানুষের কথা তুলে আনছেন বাংলানিউজের ‘উপকূল থেকে উপকূল’ নামের একটি বিশেষ বিভাগ। স্থানীয় করেসপন্ডেন্ট ছাড়াও বাংলানিউজের বিশেষ টিম চষে বেড়াচ্ছেন উপকূল।

সংবাদ বিনোদন সারাক্ষণ, আমাদের সঙ্গী হোন আপনিও...। হ্যাঁ বাংলানিউজ সব সময়ই সর্বশেষ খবর নিয়ে থাকতে পাঠকদের পাশেই থাকছে, থাকবে।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৬
আরএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db