ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

শুক্রবার জাবিতে প্রজাপতি মেলা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
শুক্রবার জাবিতে প্রজাপতি মেলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: উড়লে আকাশে প্রজাপতি/ প্রকৃতি পায় নতুন গতি- স্লোগান নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হচ্ছে প্রজাপতি মেলা।

বিশ্ববিদ্যালয়টির প্রাণিবিদ্যা বিভাগ আগামী শুক্রবার (১১ ডিসেম্বর) ৬ষ্ঠ বারের মতো এ মেলার আয়োজন করতে যাচ্ছে।



বুধবার (০৯ ডিসেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও প্রজাপতি মেলার অধ্যাপক মো. মনোয়ার হোসেন।

সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, গত বছরের মতো এবারও প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী শুক্রবার দিনব্যাপী প্রজাপতি মেলার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মেলা অনুষ্ঠিত হবে।

দিনব্যাপী অনুষ্ঠানে থাকছে, মেলার উদ্বোধন ও প্রজাপতি বিষয়ক অ্যাওয়ার্ড প্রদান, প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্রের উদ্বোধন, প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতির হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক (প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ওসমাপনী অনুষ্ঠান।

এবারের প্রজাপতি মেলায় জীববৈচিত্র্য সংরক্ষণে সার্বিক অবদানের জন্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচারকে (আইইউসিএন) বাটারফ্লাই অ্যাওয়ার্ড দেওয়া হবে।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, আইইউসিএন-এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইশতিয়াক উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির ডিন এস. এম মাহবুবুল হক প্রমুখ।

মেলার টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
ওও/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।