ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ধুনটে বিরল প্রজাতির বন্যপ্রাণী আটক

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
ধুনটে বিরল প্রজাতির বন্যপ্রাণী আটক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধুনট (বগুড়া): বগুড়ার ধুনট পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি আতিকুর রহমানের বাড়িতে বেজি ধরা ফাঁদে আটকা পড়েছে বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী।

রোববার (৬ ডিসেম্বর) রাতে পৌর এলাকার কুঠিবাড়ি গ্রামে এ প্রাণীটি আটকা পড়ে।



ছাত্রলীগ নেতা আতিকুর রহমান বাংলানিউজকে জানান, বেশ কিছুদিন ধরে তাদের এলাকায় গৃহপালিত হাঁস-মুরগি খেয়ে ফেলছে অজ্ঞাত কোনো প্রাণী। বেজি কিংবা শিয়াল এ হাঁস-মুরগি খেয়ে ফেলছে এমন ধারণা করে বাড়ির আঙিনায় বেজি ধরার ফাঁদ পেতে রাখেন তিনি।

রোববার রাতেও খাবারের সন্ধানে ওই প্রাণীটি তার বাড়িতে প্রবেশ করে। একপর্যায়ে ফাঁদে আটকা পড়ে বণ্যপ্রাণীটি। প্রাণীটির শরীরে ডোরাকাটা দাগ রয়েছে। প্রাণীটি বাঘসেইল্লা কিংবা বাঘডাসা গোত্রের গন্ধগোকুল নামে পরিচিত।

এদিকে, সংবাদ ছড়িয়ে পড়লে সোমবার (৭ ডিসেম্বর) সকাল থেকে বণ্যপ্রাণীটি এক নজর দেখার জন্য ছাত্রলীগ নেতার বাড়িতে ভিড় করেন স্থানীয়রা।

ধুনট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুস সামাদ এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে জানান, মূলত খাবারের সন্ধানেই বাঘডাসা গোত্রের গন্ধগোকুল নামে এ বণ্যপ্রাণীটি লোকালয়ে প্রবেশ করেছে।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাফিজুর রহমান ঘটনাস্থলে যান।

পরে দুপুর আড়াইটার দিকে উপজেলার কুথিবাড়ী গ্রামের জঙ্গলে প্রাণীটিকে অবমুক্ত করা হয়। এ সময় উপস্থিতি ছিলেন- ইউএনও হাফিজুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুস সামাদ ও পরিবেশবাদী বেসরকারি সংগঠন স্বাধীন জীবনের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক।
 
বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।