ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গাজীপুরে পরিব্রাজক দলের তুরাগ নদ পরিদর্শন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
গাজীপুরে পরিব্রাজক দলের তুরাগ নদ পরিদর্শন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: গাজীপুরে শিল্প বর্জ্যে দূষিত হওয়া তুরাগ নদ পরিদর্শন করেছে নদী পরিব্রাজক একটি দল।

বুধবার (৫ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত ইঞ্জিন চালিত নৌকাযোগে গাজীপুরের টঙ্গী হতে কড্ডা পর্যন্ত পরিদর্শন করেন দলের প্রতিনিধিরা।



পরিদর্শন শেষে নদী পরিব্রাজক দলের সভাপতি মো. মনির হোসেন বলেন, বিভিন্ন শিল্প কারখানার দূষিত বস্তা-পলিথিন নদের পানিতে ধোয়া হচ্ছে এবং কিছু নদে ফেলেও দেওয়া হচ্ছে। টঙ্গীর কামারপাড়া, আশুলিয়া ও এস্তেমা এলাকায় ভেঙে ফেলা হয়েছে অনেক সীমানা পিলার এমনকি কোনো কোনো জায়গায় তুলেও ফেলা হয়েছে। শিল্প কারখানার তরল বিষাক্ত বর্জ্য ফেলা হচ্ছে তুরাগ নদে। রুস্তুমপুর থেকে কাশিমপুর পর্যন্ত তুরাগের দুইপাশ জুড়ে রয়েছে বহু ইটভাটা যা নদী দখল করেই গড়ে উঠেছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকারের কড়া নজরদারিসহ স্থানীয় জনগোষ্ঠীকে সচেতন হতে হবে।

পরিদর্শন দলে অংশ নেন তুরাগ বাঁচাও আন্দোলনের সভাপতি মো. মনোয়ার হোসেন রনি, নদী পরিব্রাজক দলের সাধারণ সম্পাদক তাহাজুল ইসলাম ফয়সাল ও নদী পরিব্রাজক সাজ্জাদুল ইসলাম ইলিয়াস, মাহবুবুর রশিদ খান সবুজ, কবি গোলাম মোস্তফা খান ও মো. মোশারফ হোসেন প্রমুখ।

এ সময় পরিব্রাজক দল নদের বিভিন্ন এলাকা থেকে পানির নমুনা সংগ্রহ করে। যা ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষার পর পানির গুণাগুণ সম্বলিত পূর্ণাঙ্গ রিপোর্ট উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
আরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।