ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বের হয়েছে বাংলার পাখি’র চলতি সংখ্যা

এনভায়নরমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
বের হয়েছে বাংলার পাখি’র চলতি সংখ্যা

শ্রীমঙ্গল: দেশের পাখি বিষয়ক একমাত্র নিয়মিত প্রকাশনা ‌‘বাংলার পাখি’। নানা ধরনের পাখির পরিচিতি, গবেষণা, নতুন তথ্য উপস্থাপনাসহ পাখি বিষয়ক বিভিন্ন লেখা এখানে স্থান পেয়ে থাকে।



সম্প্রতি বের হয়েছে বাংলার পাখি’র জুলাই-সেপ্টেম্বর সংখ্যা। কালামুখ-প্যারাপাখি’র (Musked Finfoot) চমৎকার প্রচ্ছদে সজ্জিত এই সংকলনটি পাখিপ্রেমিদের জন্য এক অনন্য স্বাদের জোগান দেবে বলেই আশা করছেন কলাকুশলীরা। পাখির সচিত্র ফিচারগুলো সুদৃশ্য ও সুপাঠ্য। মাল্টিকালারের ২৪ পৃষ্ঠার এই অনবদ্য সংখ্যাটি এখন বাজারে।

ত্রৈমাসিক এই ম্যাগাজিনটি বাংলাদেশ বার্ড ক্লাবের (বাবাক) একটি নিউজলেটার। চলতি সংখ্যার উল্লেখযোগ্য আকর্ষণগুলো হলো, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত পাখিবিদ ইনাম আর হকের প্রবন্ধ ‘সেপ্টেম্বর হলো পালাস-এর মাস’, পাখি গবেষক ও আলোকচিত্রী সীমান্ত দীপুর প্রবন্ধ ‘শকুনের জন্য শঙ্কার দুটি বছর’, বন্যপ্রাণি গবেষক ফতেমা মিলার প্রবন্ধ ‘বাইক্কা বিলে পাখি ও বিড়াল’, পাখি পর্যবেক্ষক ও আলোচিত্রী ওমর শাহাদাতের প্রবন্ধ ‘আগস্ট-সেপ্টেম্বরে দমার চরে’।

‌এছাড়াও অন্যান্য ফিচারগুলো হলো - চীনের প্রথম আন্তর্জাতিক পাখি মেলায় বাংলাদেশের উপস্থিতি, দেশিগুটি ঈগলের দু’টি বাসা, কাঠগড়ায় পাখিদর্শক, সিংড়া বনের কথা, দেবপাড়ায় পেলাম দড়িবাধা পাখি, বাসা করেছে বেনেবউ, সাতছড়ি বনের অতুলনীয় সেই রেঞ্জার, ময়মনসিংহের পশুপাখি এবং বাংলাদেশের পাখির বাংলাফিল্ড গাইড।

বাংলাদেশ বার্ড ক্লাবের ট্রেজারার ও পাখিগবেষক ওমর শাহাদাত বলেন, আমাদের ‘বাংলার পাখি’ নামক ত্রৈমাসিক এই সংখ্যাটি তিন মাসের পরের মাসে বের হয়। যেমন- জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চ সংখ্যাটি মে মাসে বেরিয়েছে। মে-জুন-জুলাই সংখ্যাটি বের হয়েছে আগস্ট মাসে।

একশ’ গ্রাম ওজনের গ্লোসি কাগজে চার রঙের ঝকঝকে ছাপা এ ম্যাগাজিনটি পাখিপ্রেমিদের জন্য হতে পারে দারুণ এক উপহার। আগ্রহীরা এই বিশেষ ম্যাগাজিনটি পেতে যোগাযোগ করতে পারেন: বাংলাদেশ বার্ড ক্লাব, অ্যাপার্টমেন্ট-৪বি, বাড়ি-১১, রাস্তা-৪, বনানী ডিওএইচএস, কাকলি, ঢাকা-১২০৬।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘন্টা, ০১ নভেম্বর, ২০১৫
বিবিবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।