ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বাইক্কা বিলে বিপন্ন সন্ধি কচ্ছপ অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
বাইক্কা বিলে বিপন্ন সন্ধি কচ্ছপ অবমুক্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৌলভীবাজার: বাইক্কা বিল মৎস্য অভয়ারণ্যে বিপন্ন প্রজাতির একটি সন্ধি কচ্ছপ অবমুক্ত করা হয়েছে। মাঝারি আকারের কচ্ছপটির ওজন প্রায় দুই কেজি।



সোমবার (২৬ অক্টোবর) বিকেলে কচ্ছপটি অবমুক্ত করা হয়।

রোববার (২৫ অক্টোবর) এক মৎস্য বিক্রেতা সন্ধি কচ্ছপটিকে শ্রীমঙ্গল শহরের মাস্টারপাড়া আবাসিক এলাকায় নিয়ে এলে বাংলানিউজের এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন সেটিকে তার কাছ থেকে উদ্ধার করেন।

পরে তিনি বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সাঈদ আলীর সঙ্গে যোগাযোগ করেন। সাঈদ আলী কচ্ছপটি অবমুক্তির বিষয়ে সব ধরনের সহযোগিতার কথা জানান। এর পরিপ্রেক্ষিতে সোমবার বিকেলে কচ্ছপটিকে বাইক্কা বিলের মৎস্য অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন- মৌলভীবাজার বন্যপ্রাণি রেঞ্জ কর্মকর্তা (ফরেস্ট রেঞ্জার) মো. সাহেব আলী, সাংবাদিক বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, কাব্য ও রতন।

সরীসৃপ গবেষক শাহরীয়ার সিজার রহমান বাংলানিউজকে বলেন, সন্ধি কাছিম মিঠা পানির প্রাণী। এর ইংরেজি নাম Indian Flapshell Turtle। বৈজ্ঞানিক নাম Lissemys punctata। এরা এক সময় আমাদের হাওর-বিল-জলাশয়গুলোতে প্রচুর সংখ্যক ছিল। কিন্তু বর্তমানে এ প্রজাতির কচ্ছপ বিপন্ন প্রায়।

তিনি আরও বলেন, বন্যপ্রাণি সংরক্ষণ আইনের যথাযথ প্রয়োগ ও জীববৈচিত্র্য সংরক্ষণের সরকারি-বেসরকারি উদ্যোগের মাধ্যমে এসব বিপন্ন প্রজাতির কচ্ছপ রক্ষা করতে সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
বিবিবি/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।