ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আধা নারী, আধা পুরুষ প্রজাপতি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
আধা নারী, আধা পুরুষ প্রজাপতি

অবিশ্বাস্য হলেও সত্যি! আধা নারী, আধা পুরুষ একটি প্রজাপতির দেখা মিলেছে যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারে। সেখানকার বাটারফ্লাই ওয়ার্ল্ডে উড়ে উড়ে ঘুরে বেড়াচ্ছে প্রজাপতিটি।



প্রথমে নজরে পরে সেন্টারের এক কর্মীর। হার্টফোর্ডশায়ারের সেন্ট অ্যালবানসে ওই প্রজাপতি কেন্দ্রের বিশেষজ্ঞরা বলছেন অর্ধেক স্ত্রী আর অর্ধেক পুংলিঙ্গের প্রজাপতির দেখা পাওয়ার সম্ভাবনা মাত্র ০.০১ শতাংশ।

ভীষণভাবে বিরল এমন প্রজাপতিটির স্ত্রী-পুরুষের বিভাজনটি হয়েছে শরীরের ঠিক মাঝ বরাবর। আর তাতে পাখা দুটির রঙ ও গড়ন হয়েছে ভিন্ন। বাম দিকটা পুরুষ প্রজাতির যা পুরোই কালো আর ডান দিকটা স্ত্রী প্রজাতির যাতে লাল আর হলুদ রঙের কারুকাজ।

জীববৈচিত্র বিশেষজ্ঞ লুই হকিনস এর মতে, কোন প্রজাপতির ক্ষেত্রে জন্মের পর পরই এমনটা ঘটতে পারে কারণ তখনও লিঙ্গ বিষয়ক ক্রোমোজমগুলো সঠিকভাবে বিভাজন হয় না। এতে প্রাণিটি তার প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলে আর ভেতরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোর দুইরকম হয়ে যাওয়ায় বেশি দিন বাঁচেও না।

সেন্টারের কর্তৃপক্ষ মনে করছে, সে কারণেই এর দর্শকরা খুব বেশি দিন প্রজাপতিটি দেখতে পাবেন না।

বাংলাদেশ সময় ১৪২৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
এমএমকে    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।