ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আলাস্কার হিমায়িত অঞ্চলের উষ্ণতা পরিবেশের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
আলাস্কার হিমায়িত অঞ্চলের উষ্ণতা পরিবেশের হুমকি

ঢাকা: আলাস্কার ভূগর্ভস্থ হিমায়িত অঞ্চল উষ্ণ হতে শুরু করায় উদ্বেগ জানিয়েছেন জলবায়ু বিশেষজ্ঞরা। এজন্য বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন তারা।



আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষা‍ৎকারে বিষয়টি জানান বিশ্বসেরা এক জলবায়ু বিশেষজ্ঞ।

জলবায়ু বিশেষজ্ঞ প্রফেসর ভ্লাদিমার রোমানোভস্কাই জানান, তারা আশা করেছিলেন ২০৭০ সাল থেকে এই হিমায়িত অঞ্চল গলতে শুরু করবে। কিন্তু এ অঞ্চল বর্তমানে অবিশ্বাস্য হারে গরম হতে শুরু করেছে, যা অত্যন্ত উদ্বেগজনক।

তিনি আরও জানান, বিংশ শতাব্দীর মাঝামাঝি সময় থেকেই আলাস্কার উত্তরাঞ্চলে প্রতিবছরেই এক থেকে দশ ডিগ্রি সেলসিয়াস করে তাপমাত্রা বাড়ছে।

এই জলবায়ু বিশেষজ্ঞ আরও বলেন, আর্কটিক কোস্টে আমরা যখন তাপমাত্রা পরিমাপ করেছিলাম তখন ছিল মাইনাস আট ডিগ্রি সেলসিয়াস, যা এখন মাইনাস ২ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াসে এসে ঠেকেছে।

এক গবেষণায় দেখা যায়, উত্তর গোলার্ধে আর্কটিক অঞ্চলের চারপাশে ও অ্যান্টার্কটিকার আলপাইন অঞ্চল ২৫ শতাংশ উষ্ণ হয়েছে। আর সেখানে উষ্ণতার পরিসর এক মিটার গভীর থেকে শুরু করে দেড় হাজার মিটার পর্যন্ত।  

এদিকে বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করে আরও জানান, বিশ্ব উষ্ণতার ফলে এসব স্থায়ী বরফ গলতে শুরু করেছে। এর ফলে আটকে থাকা মিথেন গ্যাস নির্গত হওয়া শুরু হবে, যা পরিবেশের জন্য হুমকি।

গবেষকরা জানান, মিথেন একটি শক্তিশালী গ্রিনহাউজ গ্যাস। যেখানে কার্বন-ডাই অক্সাইডের উপস্থিতি অনেক বেশি।

তারা অনুমান করছেন, বর্তমানে বায়ুমন্ডলে যে পরিমাণ কার্বন-ডাই অক্সাইড রয়েছে তার থেকেও বেশি রয়েছে এই ভূগর্ভস্থ হিমায়িত অঞ্চলের নিচে।

আসন্ন হুমকির কারণ হিসেবে ওইসব অঞ্চলে গাছ কেটে ফেলা, রাস্তা ঘাট নির্মাণ প্রভৃতিকে দায়ী করছেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
আরএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।