ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তামাক আর মদলোভী পতঙ্গ

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
তামাক আর মদলোভী পতঙ্গ

ঢাকা: ওরা লাখে লাখে দল বেঁধে সবাই ছুটে আসছে ব্রিটেন অভিমুখে। ভাবছেন আমি পশ্চিমমুখো শরণার্থীদের কথা বলছি? নাহ, শরণার্থী নয়, বরং আমি কথা বলছি এমন এক মথ বা পতঙ্গ নিয়ে আছে যার পুরো শরীরের চেয়ে জিভের দৈর্ঘ বেশি।

কথা সে-নিয়েও নয়। কথা হলো গিয়ে পতঙ্গটির অদ্ভুতুড়ে স্বভাব নিয়ে। কি সেই স্বভাবের বৈশিষ্ট্য? সেকথা বললে আপনি একটু অবাকই হবেন! খুলেই বলি তাহলে।

ঢাউস আকৃতির এই পতঙ্গটির লোভ দুটো জিনিসে। একটা হচ্ছে সুরা বা মদ, অন্যটা হচ্ছে তামাক। হ্যাঁ, এই দুই বস্তুর নেশায় মত্ত এই পতঙ্গ। সেদেশের পত্রিকায় ওকে ‘হাতের চেটোর আকারের অতিকায় পতঙ্গ’(‘giant palm-sized moths’) বলে উল্লেখ করা হয়েছে। যেমনটা বলছিলাম ওর মদ ও তামাকপ্রীতি নিয়ে, একটি পত্রিকার খবরের শুরুটাই হয়েছে তা নিয়ে:‘‘Giant moths are heading over to the UK in search of two things - tobacco and alcohol.’’

এই পতঙ্গের বৈজ্ঞানিক নাম ‘কনভালভুলাস হক মথ’(convulvulus hawk-moth)। পতঙ্গটি এতোই বড় যে এর ডানার দৈর্ঘ পাচ ইঞ্চি বা ১২ সেন্টিমিটার।

এরা মূলত দক্ষিণ ইউরোপের বাসিন্দা। কিন্তু তামাক ও সুরার আকর্ষণে এরা প্রতিবছর গ্রীষ্মের শেষ ও শরৎকালের শরুতে দলে দলে ইংল্যান্ডে ছুটে আসে।
তবে অল্প সংখ্যায় আসে। এবার হতে যাচ্ছে ব্যতিক্রম। এবার এরা বেশ দল ভারী করেই  আসছে।

প্রাণি ও প্রকৃতিপ্রেমীরা ওদের স্বাগত জানাবার জন্য এক পায়ে খাড়া। তারা এগুলো ধরার জন্য উন্মুখ। তামাকগাছ আর মদে ভেজানো দড়ির ফাঁদে ফেলে ওদের ধরার চিন্তা করছেন তারা।

আর মথ-প্রেমীদের কেউ কেউ চাইছেন তাদের নিজেদের বাগানে ওদের মেহমানের মর্যাদা দিতে। বাগানে তারা ওদের জন্য তামাকের গাছও লাগিয়েছেন।

সম্মানিত পতঙ্গ-অতিথিরা যাতে প্রাণভরে তামাক ফুলের মধু পিয়ে পিয়ে সুখের মউতাতে মেতে উঠতে পারে। তাহলে বুঝতেই পারছেন মাতাল পতঙ্গের কতো সমাদর। ‘যস্মিন দেশে যদাচার’ কথাটা কি লোকে এমনি এমনি বলে!

বাংলাদেশ সময়: ০৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
জেএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।