ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

চারপেয়ে আদিমতম সরিসৃপ!

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
চারপেয়ে আদিমতম সরিসৃপ!

ঢাকা: ডাইনোসরেরা কোটি কোটি বছর আছে বিলুপ্ত হয়ে গেছে পৃথিবীর বুক থেকে। কিন্তু এখনো মাটির তলে পাওয়া যাচ্ছে এদের ফসিল।

এসব ফসিল থেকে জানা যাচ্ছে আজকের প্রাণিদের আদিরূপটা কেমন ছিল। কিন্তু কারা ছিল বর্তমানকালের সরিসৃপদের আদিতম পূর্বপুরুষ—এ নিয়ে সমাধানে আসতে পারছিলেন না প্রাণি ও জীবাশ্ম বিজ্ঞানীরা। এতোদিন পর এ ব্যাপারে অবশেষে একটা সমাধানসূত্র খুঁজে পেয়েছেন তারা। ‘বুনোসতেগোস আকোকানেনসিস’ নামের ডাইনোসরের কঙ্কাল পরীক্ষা করে তারা মনে করছেন এরাই ছিল সরিসৃপের আদিতম পুর্বপুরুষ।

এই ডাইনোসরটির আকার ছিল আজকেরর দিনের গরু-মহিষের মতো। এরা ছিল চারপেয়ে আর তৃণভোজী। এদের মাথার খুলিজুড়ে ছিল অনেক গিঁট বা হাতলাকৃতির গোলাকার হাড়। আর ওদের পিঠজুড়ে ছিল হাড়ের বর্ম।

এরা আজ থেকে ২৬ কোটি বছর আগে বিচরণ করতো পৃথিবীতে। যে ফসিলটি পরীক্ষা করে জীবাশ্মবিদরা এদেরকে সরিসৃপের আদিতম রূপ হিসেবে বিবেচনা করছে, সেটি পাওয়া গেছে আফ্রিকায়। ফসিলটি এখন রাখা আছে কানাডার রয়াল অন্টারিও মিউজিয়ামে। যিনি এ ফসিলটি খুঁজে তারর নাম ড. লিন্ডা সুজি। ওই মিউজিয়ামেই কর্মরত তিনি।

লিন্ডার ভাষায়, এই প্রজাতির ডাইনোসররা যে যুগের সেটিকে বলা হয় পারমিয়ান যুগ। মজার ব্যাপার হচ্ছে ওই সময়ের অন্য ডাইনোসরদের চেহারা ও অবয়ব বর্তমান কালের সরিসৃপ ও গিরগিটিদের মতোই ছিল। কিন্তু যে ফসিলটি নিয়ে এখন গবেষণা করা হচ্ছে সেটির অবয়ব ও আকৃতি আজকের দিনের গিরগিটি বা সরিসৃপদের মতো ছিল না। বরং ছিল গরুর মতো –চারপেয়ে। অবয়ব ও আকৃতিতে অমিল হলেও এরাই কিন্তু ছিল একালের সরিসৃপদের আদিতম পুরুষ। গবেষকরা এদের ‘‘প্রি-রেপটাইল’’ বলে শনাক্ত করেছেন। আদিতম এই সরিসৃপদের রেদহ কাঠামো যে সরিসৃপের মতো না হয়ে আজকের দিনের গরু-মোষের মতো হবে এমনটা তারা মোটেই ভাবেননি। তারা বলছেন, এদের ব্যাপারে জানার অনেক বাকি রয়ে গেছে:“The anatomy of Bunostegos is unexpected, illuminating and tells us we still have much to learn.”

বাংলাদেশ সময়: ০০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
জেএম/এটি


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।