ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জাতীয় জাদুঘরে চলছে প্রজাপতি প্রদর্শনী

এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
জাতীয় জাদুঘরে চলছে প্রজাপতি প্রদর্শনী ছবি: সংগৃহীত

ঢাকা: ‘পরিবেশের সূচক হিসেবে খ্যাত প্রজাপতি ও তার বাসস্থান রক্ষার্থে জনসচেতনতা তৈরি করা’- এই স্লোগানকে সামনে রেখে জাতীয় জাদুঘরের তৃতীয় তলায় চলছে প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী।

ফেসবুক পেজ বাটারফ্লাই বাংলাদেশ’র (Butterfly Bangladesh) উদ্যোগে শুক্রবার (১১ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।



প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই বিশেষ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। আয়োজনের মিডিয়া পার্টনার চ্যানেল আই’র সঙ্গে সহযোগী সংগঠন হিসেবে রয়েছে জাতীয় যাদুঘর, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।
 
প্রদর্শনীর আয়োজক তানভীর আহমেদ সৈকত বাংলানিউজকে জানান, ১০৬জন আলোকচিত্রীর ১৩৪টি আলোকচিত্র নিয়ে চলছে প্রদর্শনী। এসব আলোকচিত্রের মধ্যে ৮৬ প্রজাতির প্রজাপতি স্থান পেয়েছে।
 
অন্যান্য আয়োজকদের মধ্যে রয়েছেন- অমিত কুমার নিয়োগী, শামসুর রহমান সেলিম, নাসিফ সাদাত, শাওন চৌধুরী, অনিক চন্দ্র মন্ডল, সাবু আনোয়ার, ওহিদুজ্জামান সোহেল এবং হাসান মাসুদ।

শুক্রবার বিকেলে জাতীয় জাদুঘরে এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের পরিচালক ফায়জুল লতিফ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান মনোয়ার হোসেন তুহিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক মো. আবদুল আলিম এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
বিবিবি/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।