ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বাইক্কাবিলে বিপন্ন প্রজাতির কচ্ছপ অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
বাইক্কাবিলে বিপন্ন প্রজাতির কচ্ছপ অবমুক্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৌলভীবাজার: বাইক্কা বিল মৎস্য অভয়ারণ্যে বৃহস্পতিবার দুপুরে বিপন্ন প্রজাতির একটি ‘সন্ধি কাছিম’ অবমুক্ত করা হয়েছে। মাঝারি আকারের এ কচ্ছপটির ওজন প্রায় তিন কেজি।



জানা গেছে, মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) এক মৎস্যজীবী শ্রীমঙ্গল শহরের মাস্টারপাড়া জেমস বিশ্বাসের কাছে কচ্ছপটি মাত্র ৪শ’ টাকা বিক্রি করেন। খবর পেয়ে বাংলানিউজের এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন ওই কচ্ছপটি ৪শ’ টাকার বিনিময়ে জেমস বিশ্বাসের কাছে থেকে কিনে নেন।

নিজের কাছে একদিন কচ্ছপটিকে রেখে বৃহস্পতিবার তিনি এটিকে বাইক্কা বিল মৎস্য অভয়ারণ্যে অবমুক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস্ অ্যান্ড লাইভলিহুডস্ (ক্রেল) প্রকল্পের সাইট (বাইক্কা বিল) অফিসার মনিরুজ্জামান এবং বাইক্কা বিল পাখি পর্যবেক্ষণ টাওয়ারের তত্ত্বাবধায়ক মিরাশ মিয়া।

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন জানান, চোখের সামনে বিপন্ন এ প্রাণিটির মৃত্যুর কথা ভাবতে ভীষণ কষ্ট হচ্ছিল। তাই সঙ্গে সঙ্গে তাকে উদ্ধার করেছি। তাকে প্রকৃতিতে ফিরিয়ে দিতে পেরে ভীষণ আনন্দবোধ হচ্ছে।

প্রখ্যাত সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান বাংলানিউজকে বলেন, সন্ধি কাছিম মিঠা পানির প্রাণি। এর ইংরেজি নাম Indian Flapshell Turtle এবং বৈজ্ঞানিক নাম Lissemys punctata। এরা এক সময় আমাদের হাওর-বিল-জলাশয়গুলোতে প্রচুর পরিমাণে ছিল। কিন্তু বর্তমানে এরা বিপন্ন।

তিনি আরো বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের যথাযথ প্রয়োগ এবং জীববৈচিত্র্য সংরক্ষণের সরকারি-বেসরকারি উদ্যোগের মাধ্যমে এসব বিপন্ন কচ্ছপের প্রজাতিগুলোকে রক্ষা করতে আমাদের সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।