ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আশ্চর্য ক্ষমতাধর প্রাণী-১!

পরিবেশ-জীববেচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪
আশ্চর্য ক্ষমতাধর প্রাণী-১! দ্য পিসতল স্রিম্প








ঢাকা:
পৃথিবীতে এমনও কিছু প্রাণী রয়েছে যাদের অদ্ভুত ক্ষমতা আমাদের চমকে দেয়। আর প্রাকৃতিকভাবেই এদের সংখ্যা হয় খুবই কম।

আসুন পরিচিত হওয়া যাক এমন প্রাণীর সঙ্গে।

দ্য ম্যানটিস স্রিম্প
চোখ ধাঁধাঁনো রঙিন এই চিংড়ি দেখতে আসলেই চমৎকার। কেবল দেখতেই নয়, ক্ষমতার দিক থেকেও কম যায় না। মনে হতে পারে চিংড়ি মাছের আর কি বা ক্ষমতা থাকতে পারে! এই চিংড়ি এক আঘাতে অ্যাকুরিয়ামের কাঁচ ভেঙে ফেলার ক্ষমতা রাখে। আশ্চর্যজনক হলেও সত্যি, এরা ঠিক বন্দুকের গুলির মতো শক্তিশালী আঘাত হানতে সক্ষম!

দ্য আলপাইন আইবেক্স মাউন্টেইন গোট
প্রতিটি প্রাণীরই কিছু অদ্ভুত ক্ষমতা রয়েছে, পরিবেশে টিকে থাকার জন্য প্রাকৃতিকভাবেই তাদের এসব ক্ষমতা থাকে বলে মনে করা হয়। ছাগল পাতা খাওয়ার জন্য অনেক সময় গাছে উঠে পড়ে এটা আমরা জানি। তবে পাহাড়ি-বুনো এই ছাগল খাড়া উঠে যাওয়া দেওয়াল এবং পাহাড়ের গায়ে উঠে পড়ে।

দ্য ইমরটাল জেলিফিস
টারিটোপসিস নিউট্রিকুলা মাছের এক বিশেষ ক্ষমতা রয়েছে, এরা নিজেদের গুটিয়ে শেষ অবস্থ‍ায় নিয়ে যেতে পারে এবং আবার নতুন করে জীবন শুর‍ু করে।

দ্য হেয়ারি ফ্রগ
এরা আসলে ভয়ঙ্কর ব্যাঙ হিসেবে বেশি পরিচিত। এর বাইরে থাকা চুলগুলো আসলে ফুলকা। কোনো প্রাণী যদি এতেও ভয় না পায় তবে এরা পায়ের আঙ্গুলের ভেতরে লুকিয়ে থাকা নখ বের করে ভয় দেখায় এবং চামড়া দিয়ে ধাক্কা দেয়।

দ্য পিসতল স্রিম্প
আরেক প্রজাতির চিংড়ি রয়েছে যার নখে একই ধরনের ক্ষমতা রয়েছে। তবে আঘাত করে নয়,  এত দ্রুত আঁচড় কাটতে পারে যে এর আশে পাশের পানি সেদ্ধ হয়ে যায়। ২১৮ ডেসিবেল’র চেয়ে বেশি শব্দ হয়।

বাংলাদেশ সময়: ০৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad