ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

১৫ শালিক হত্যা, মুচলেকা দিয়ে ছাড়া পেলেন শিকারি

স্পেশালিস্ট এনভায়রনমেন্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৪
১৫ শালিক হত্যা, মুচলেকা দিয়ে ছাড়া পেলেন শিকারি

প্রাণ গেলো প্রকৃতির বন্ধু পনেরোটি শালিক পাখির! ঠাকুরগাঁও জেলার মুন্সিরহাটে বৃহস্পতিবার সকালে দু’জন লোক গুলতি দিয়ে পনেরোটি পাখি শিকার করেন।

পাখি-প্রকৃতি নিয়ে কাজ করার সুবাদে খবর আসে আমার কাছে।

খুব কষ্ট নিয়ে কথা বলি সংবাদদাতা বন্যপ্রাণি আলোকচিত্রী ফিরোজ আল সাবাহর সঙ্গে।

ফিরোজ আল সাবাহ বলেন, ওই দু’জন লোক গুলতি দিয়ে পাখিগুলো শিকার করে ব্যাগে ভর্তির সময় তাদের জবাই করে ব্যাগে ভরেন। পাখিগুলোর দু’টি ভাত শালিক ও ১৩টি গো শালিক। পরে তাদের স্থানীয় লোকজন আটকে রাখেন আমাদের অনুরোধে।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মোল্ল্যা রেজাউল করিমের সঙ্গে কথা বলে স্থানীয় চেয়ারম্যান মো. আব্দুস সুলতান, ইউপি মেম্বার ফহিম উদ্দিনের উপস্থিতিতে মুচলেকা নিয়ে পরে তাদের ছেড়ে দেওয়া হয়।

তিনি আরও বলেন, অন্তত ১৫টি পাখির জীবনের বিনিময়ে হলেও ব্যাপারটা এলাকাবাসীর মধ্যে ব্যাপক সচেতনতা তৈরি করেছে। সামনে শীতকাল আসছে। পাখি শিকারিদের উৎপাতও বেড়ে যাবে। তাই এ সময় আমাদের আরো সচেতন হওয়া প্রয়োজন।

আসুন সবাই প্রকৃতির প্রতি একটু যত্নবান হই। আমাদের জন্য, আমাদের ভবিষ্যতের জন্য। যে যেখান থেকে পারি এ সব পাখিশিকারিদের অবশ্যই প্রতিহত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।