ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

প্রাণীদের নান্দনিক ঘরবসতি

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪
প্রাণীদের নান্দনিক ঘরবসতি ছবি: সংগৃহীত

ঢাকা: পোকা-মাকড়ও শিল্পী বটে। তাদের কোনো ঘরবসতি সত্যি নজরকাড়া।

প্রতিটি স্তরে যেন পাওয়া যায় শিল্পের ছোঁয়া। বিশেষ করে পাখির। এমন কতগুলি পোকা-মাকড় ও পাখির বাসা নিয়ে আজকের আয়োজন।

সোসাল ওয়েভার বার্ড
পাখিদের মধ্যে সবচেয়ে বড় বাসা তৈরি করে বাবুই পাখি। একটি বাসায় বিভিন্ন প্রজন্ম মিলিয়েএরা প্রায় একশো সদস্য থাকতে পারে। ২৫ ফুট চওড়া ও পাঁচ ফুট লম্বা বাসার ওজন হয় এক টনের বেশি। গবেষণায় দেখা গেছে কিছু কিছু বাসা একশো  বছরের বেশি টেকসই হয়।


ভোজেলকো গার্ডেনার বোয়ারবার্ড
সবচেয়ে সুন্দর বাসা নির্মাতাদের মধ্যে বোয়ারবার্ড একটি। প্রায় একশো সেন্টিমিটার উচ্চতা ও ১৬০ সেন্টিমিটার ব্যাসার্ধ্যের প্রবেশ দ্বার সংযুক্ত বাসা নির্মাণ করে এরা। মজার বিষয় হলো এরা রঙিন ফুল, মরা পাতা ও ফল দিয়ে বাসার শৈল্পিক র‍ূপ দেয়।

রুফোস হর্নেরো নেস্ট
অন্যান্য পাখিদের মতো লতাপাতা দিয়ে বাসা নির্মাণ না করে এরা নরম মাটি ও গোবর দিয়ে বাসা তৈরি করে। এগুলো তারা গাছের মাথায় নিয়ে যায় যেখ‍ানে এরা বাতি আকৃতির বাসা নির্মাণ করে এবং সেখানেই ডিম পাড়ে।


এডিবল-নেস্ট সুইফটলেট
এদের বাসার একটি ছোট্ট রহস্য জানার পরই এদের প্রতি আগ্রহ বেড়ে যেতে পারে আপনার। এরা বাসা তৈরির সময় এতোটাই সতর্ক থাকে যে মুখের লালা স্পর্শও করে না। একইসঙ্গে এদের বাসা খেতে খুবই সুস্বাদু!


শিম্পাঞ্জি বেড
রাতে একটি ভালো ঘুমের মর্ম এই প্রাণীটি ভালোই বোঝে। যে কারণে নির্দিষ্ট গাছের ডালকে এরা বিছানা হিসেবে ব্যবহার করে। একইসঙ্গে উঁচু ডালে ঘুমানোর ফলে এরা শিকারি প্রাণীদের হাত থেকেও রক্ষা পায়। লার্জেস্ট অ্যান্টহিল যুক্তরাজ্যের নোথাম্বারল্যান্ডের হলিস্টোনে কাঠ পিঁপড়ার তৈরি করা ঢিবিকে সবচেয়ে বড় মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে পাঁচ থেকে সাত ফুট লম্বা বাসটিতে পাঁচ লাখ পিপড়া বসবাস করে।


লার্জেস্ট অ্যান্টহিল
সবচেয়ে বড় পিঁপড়ার ঢিবি পাওয়া গেছে নোথাম্বারল্যান্ড হোলিস্টোনে। ধারণা করা হচ্ছে পাঁচ থেকে সাত ফুট লম্বা ডিবিতে পাঁচ লাখ পিঁপড়া বসবাস করে।


মেগা-কলোনি
বিশ্বের সবচেয়ে বড় পিঁপড়া কলোনি পাওয়া গেছে দক্ষিণ ইউরোপে। ৩৭৩১ মাইল (৬০০৪ কিলোমিটার) জুড়ে এই বাসাটি।


অ্যান্ট নেস্ট
সবুজরঙা পিঁপড়া তাদের সুন্দর বাসা নির্মাণের জন্য বিখ্যাত। সম্ভবত পশুরাজ্যে এটা সবচেয়ে আকর্ষণীয় প্রদর্শনী। অ্যান্ট নেস্ট সবুজ রঙের পিঁপড়াদের সুন্দর বাসা নির্মাণ করার খ্যাতি রয়েছে। সম্মিলিতভাবে তাদের তৈরি করা এই বাসা প্রাণী রাজ্যের একটি প্রদর্শনীয় স্থাপত্য।

দ্য গ্রেট ব্যরিয়ার রেফস
এই প্রবাল প্রাচীরটি বিশ্বের সেরা কাঠামোগুলোর একটি। এখানে বসবাস করা প্রাণীরা ২৯০০ ভিন্ন প্রবাল একত্রিত করে এই প্রাচীরটি নির্ম‍াণ করে বলে ধারণা করা হয়।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।