ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বন বিভাগ ও পানি উন্নয়ন বোর্ড উপকূলের জমিদার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪
বন বিভাগ ও পানি উন্নয়ন বোর্ড উপকূলের জমিদার ছবি: সংগৃহীত

ঢাকা: উপকূলীয় অঞ্চলে সরকারের বন বিভাগ ও পানি উন্নয়ন বোর্ড কার্যক্রমের নামে জমিদারি করে বলে মন্তব্য করেছেন উপকূলীয় উন্নয়ন জোটের কর্তারা।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের ছোট মিলনায়তনে ‘অস্বাভাবিক সামুদ্রিক জোয়ারের প্লাবন; ত্রাণ ও স্থায়ী প্রতিরক্ষার উপায়’ শীর্ষক সংবাদ সম্মেলনে তারা এ মন্তব্য করেন।



উপকূলের মানুষদের কল্যাণে নিবেদিত সংস্থাগুলোর ফোরাম ‘উপকূলীয় উন্নয়ন জোট’ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এতে বক্তব্য দেন কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী, উপ-পরিচালক সৈয়দ আমিনুল হক, ডিজাস্টার ফোরামের সাধারণ সম্পাদক গওহর নইম ওয়ারা, উন্নয়ন ধারার আমিনুর রসূল, মোস্তফা কামাল আকন্দ প্রমুখ।

কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী বলেন, সামুদ্রিক জোয়ারে প্লাবিত অঞ্চলগুলোতে সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত মানুষদের সহযোগিতার জন্য কাজ করার কথা সরকার ও সংশ্লিষ্ট সংস্থার। কিন্তু আমাদের পানি উন্নয়ন বোর্ড ও বন বিভাগের কিছু আইন আছে, যাতে মানুষের উপকারের চেয়ে ক্ষতি হয় বেশি। সেখানে তারা সহযোগিতার তুলনায় খবরদারি বা জমিদারি বেশি করেন।

সংবাদ সম্মেলনে উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক আমিনুর রশীদ বাবুল এ মুহূর্তে ক্ষতিগ্রস্ত এলাকার সংসদ সদস্য ও সরকারি সংস্থাগুলোকে তৎপর হওয়ার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে বক্তারা প্রস্তাব করেন, ক্ষতিগ্রস্ত এলাকার গরিব মানুষের জন্য ঘরবাড়ি নির্মাণ, আক্রান্ত এলাকায় কমপক্ষে একমাসের জন্য খাদ্য সরবরাহ নিশ্চিত করা, স‍ামাজিক নিরাপত্তা ও কর্মসূচি দ্বিগুণ করা, কৃষির তাৎক্ষণিক ক্ষয়ক্ষতি নিরূপণ ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

এছাড়াও দীর্ঘমেয়াদী ভাঙন রোধে কংক্রিটের স্থায়ী বাঁধ নির্মাণ, স্থায়ী বাঁধ নির্মাণে প্রয়োজনে সেনাবাহিনীকে নিযুক্ত করা, বাঁধ নির্মাণ ও ব্যবস্থাপনার ক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ড পুনর্গগঠন জরুরি বলে মনে করেন তারা।

আয়োজক সংগঠনগুলো হলো: উদ্দীপন, উন্নয়ন ধারা ট্রাস্ট, এফডিএ, কোস্ট ট্রাস্ট, জন উন্নয়ন সংস্থা, ডাক দিয়ে যায়, ড্যাকোপ, দ্বীপ উন্নয়ন সংস্থা, নওয়াবেকী গণমুখী ফাউন্ডেশন, প্রাণ, প্রান্তজন, পদক্ষেপ, সংগ্রাম, সাগরিকা, সাস, সিডিপি, সমাজ, সেপ-বাংলাদেশ এবং হিউম্যানিটি ওয়াচ।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।