ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পরিবেশগত স্কুল ক্যাম্পেইন

পরিত্যক্ত জিনিসে শিশুর উদ্ভাবনী শক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৪
পরিত্যক্ত জিনিসে শিশুর উদ্ভাবনী শক্তি ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজউক উত্তরা মডেল কলেজের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী সামিহা তাহসিনের হাতে মাত্র কিছু সময় আগে পরিত্যক্ত বোতল, কিছু কাগজ, আর কস্টেপ তুলে দেওয়া হয়।

কিছুক্ষণ পরেই সামিহা পরিত্যক্ত ওই জিনিস থেকে ২৭টি পুনঃব্যবহার উপযোগী পণ্য গড়ে তুলে সবাইকে অবাক করে দেয়।

তার মতই রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা ফেলে দেওয়া জিনিস থেকে দৃষ্টি নন্দন পণ্য তৈরি করে দেখিয়ে দিয়েছে কোনো কিছুই আর ফেলনা নয়। পরিত্যক্ত হয়ে গেলে তা ফেলে দিয়ে যেভাবে পরিবেশ দূষণ করা হয় তা থেকে রিসাইকেলিং করে তৈরি করা যায় আরও নতুন কিছু।

শুক্রবার বিকেলে নর্থ সাইথ ইউনিভার্সিটির ‘আর্থ ক্লাব’ পরিবেশ সচেতনতা জাগাতে রাজধানীর বিভিন্ন স্কুলের শিশুদের নিয়ে ‘পরিবেশগত স্কুল ক্যাম্পেইন’ নামে এই আয়োজন করে।

এটা আমাদের চিন্তায়ও আসে না যে পরিত্যক্ত সামান্য কিছু থেকে এতকিছু তৈরি করা সম্ভব- প্রতিযোগিতা চলাকালে পাশে বসেই বাংলানিউজকে বলছিলেন আর্থ ক্লাবে’র সদস্য সারা তাসনিম।

ইউনিভার্সিটির এনভায়রনমেন্ট সায়েন্স বিভাগের এই শিক্ষার্থী আরও বলেন, এরকম প্রতিযোগিতায় এসে ছোট শিশু কিশোররা পরিবেশ দূষণ, গ্রিন কান্ট্রি, আর পরিবেশ বান্ধব রিসাইক্লিং শিখছে ও নিজের প্রতিভা বিকাশ করছে।

শিশুদের পরিবেশ সচেতনতা জাগাতে ২০০২ সাল থেকে এরকম ব্যতিক্রমী আয়োজন করছে ‘আর্থ ক্লাব’। পরিবেশগত স্কুল ক্যাম্পেইন করে রাজধানীর বিভিন্ন স্কুল থেকে চুড়ান্ত পর্বের জন্য শিক্ষার্থী বাছাই করা হয়।
 
এবারে রাজধানীর ১০টি স্কুলের এক হাজারের বেশি শিক্ষার্থীদের মধ্য থেকে অর্ধশত শিক্ষার্থীদের নিয়ে ‘স্কুল ক্যাম্পেইন’ নামে চুড়ান্ত পর্বের আয়োজন করে তারা।

এর আগে দুই মাসব্যাপী প্রতিটি স্কুলে পুরো একদিনের ক্যাম্পেইন করে শিক্ষার্থী বাছাই করে নেওয়া হয়েছে বলে জানান আর্থক্লাবের পাবলিসিটি সেক্রেটারি তামান্না আহমেদ।

আর্থক্লাবের প্রেসিডেন্ট আরাফাত মোহাম্মদ আরাফাত ইনতিসার বাংলানিউজকে বলেন, প্রাথমিক পর্যায়ে প্রায় হাজারের বেশি শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেয়। সেখান থেকে ধারাবাহিক প্রতিযোগিতায় পঞ্চাশ জনকে চুড়ান্ত পর্বের জন্য নির্বাচিত করা হয়।
 
তিনি জানান, সপ্তম শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা পরিবেশ নিয়ে নির্ধারিত বিষয়ে বক্তৃতা প্রতিযেগিতায় অংশ নেয়। পঞ্চম থেকে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা পরিত্যক্ত পণ্য থেকে রিসাকিলিং করেছে। আর প্রথম-দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা ‘ক্লিন ঢাকা গ্রিন ঢাকা’ বিষয় নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়।
 
পরিবেশ বিষয়ক বক্তৃতায় প্রথম স্থান অধিকার করে ডন বস্কো স্কুলের শিক্ষার্থী এস রিদওয়ান, দ্বিতীয় এজি চার্চ স্কুলের জর্জ বিশ্বাস এবং তৃতীয় হয়েছে ডন বস্কো স্কুলের জান্নাতুল ফেরদৌস।

রিসাইক্লিং প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে রাজুউক উত্তরা মডেল কলেজে সামিহা তাসনিম, দ্বিতীয় পার্ক স্কুলের মাইন মজুমদার এবং তৃতীয় স্থান অধিকার করে ভিকারুন্নেসা স্কুলের জান্নাত।

পরিবেশ চিত্রাঙ্কনে প্রথম স্থান অধিকার করে স্কুল অব হোপের মাহিদুর রহমান, দ্বিতীয় অক্সফোর্ডেও জাহের হোসাইন এবং তৃতীয় স্থান অর্জন করে স্কুল অব হোপের ইমরান হোসাইন।

প্রতিযোগিতা শেষে সন্ধ্যায় নর্থ সাউথ ইউনিভার্সিটির কনফারেন্স হলে বিজয়ী শিশুদের ক্রেস্ট ও উপহার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আমিন ইউ সরকা, আর্থ ক্লাবের উপদেষ্টা ড. মো জাকারিয়া এবং স্কুল ক্যাম্পেইনের স্পন্সর প্রতিষ্ঠানের পক্ষে এস এম নাজমুল আহসান।

আর্থ ক্লাবের ফ্যাকাল্টি উপদেষ্টা ড. মো. জাকারিয়া বাংলানিউজকে বলেন, ছ্টো ছোট শিশুদের মধ্যে অনেক প্রতিভা আছে। বড়দের এই প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে হবে। পরিবেশ নিয়ে জানার সুযোগ করে বিপন্ন পরিবেশ রক্ষায় সচেতনতা জাগাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৫৫৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।