ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পান্ডা শাবকের জন্য প্লেন চলাচলে নিষেধাজ্ঞা!

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৪
পান্ডা শাবকের জন্য প্লেন চলাচলে নিষেধাজ্ঞা!

ঢাকা: ‘টিয়ান টিয়ান’ অর্থ ‘মিষ্টি’। এডিনবরা চিড়িয়াখানার পান্ডা সে।

আর তার সন্তান নিয়েই এত কাণ্ড!

গত সপ্তাহে জানা যায়, টিয়ান টিয়ান সন্তানসম্ভাবা। সে যেন বিরক্ত না হয় তাই বৈমানিকদের এডিনবরা চিড়িয়াখানার ওপর দিয়ে উড়োজাহাজ নিয়ে যেতে নিষেধ করা হয়েছে।



সম্প্রতি চিড়িয়াখানা কর্তপক্ষের অনুরোধে ওই এলাকার উপর দিয়ে যেন উড়োজাহাজ চলাচল না করে সে বিষয়ে একটি নটিশ জারি করেছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, টিয়ান টিয়ান নামের এই পান্ডাকে এ বছরের শুরুতে কৃত্রিমভাবে গর্ভধারণ করানো হয়। গত সপ্তাহে নিশ্চিত হওয়া যায় টিয়ান টিয়ান সন্তানসম্ভাবা। ধারণা করা হচ্ছে আগস্ট মাসের শেষেই সে মা হবে। নিয়মিত তার হরমোন ও প্রটিনের স্তর পরীক্ষা করা হচ্ছে। যদি সুস্থভাবে এই বাচ্চা জন্ম নেয় তবে এটি হবে ব্রিটেনের প্রথম পান্ডা শাবকের জন্ম।



নতুন অতিথি নিয়ে টিয়ান টিয়ানের সঙ্গী ইয়াংগাং ও সাধারণ মানুষেরও আগ্রহের কমতি নেই। কেননা এর আগে দু’বার এ চেষ্টা ব্যর্থ হয়েছে।

এবার বিজ্ঞানীরা আশা করছেন অবশেষে একটি, দু’টি বা তিনটি শাবকের মুখ দেখা যাবে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ আরও জানান, চলতি মাসের জুলাই মাসে সব প্রাণী সংরক্ষণ করার আহ্বান জানিয়ে একটি নোটিশ জারি করা হয়। বিশেষত পেঙ্গুইনের সংখ্যা বৃদ্ধিতে জোর দেওয়া হয়। দেখা যায় শহরজুড়েই উড়োজাহাজের ওঠা-নামার সংখ্যা বেড়ে গেছে। যে কারণে পেঙ্গুইন বংশ বিস্তার করে যে কলোনিতে সেখানেও উড়োজাহাজ চলাচলে নজর দেওয়ার জন্য অনুরোধ করা হয় বিমান চলাচল কর্তৃপক্ষকে। আমাদের অনুরোধে সাড়াও দিয়েছে কর্তৃপক্ষ।



বিমান চলাচল কর্তৃপক্ষ আরও জানায়, এডিনবার চিড়িয়াখানা কর্তৃপক্ষের অনুরোধের পরে এডিনবরা বিমানবন্দর থেকে চিড়িয়াখানার এক মাইল দূর দিয়ে ও সমুদ্র স্তর থেকে এক হাজার নয়শ’ ফুটের উপর দিয়ে উড়োজাহাজ চলাচল করার নির্দেশ দেওয়া হয়েছে।

আপাতত এই রুটে উড়োজাহাজ চলাচলের কোনো পরিকল্পনা নেই বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।