ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

অজগরটি নিতে আসছে না কেউ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৪
অজগরটি নিতে আসছে না কেউ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নওগাঁ: তিনদিন ধরে ধামইরহাট বনবিট কর্মকর্তা কার্যালয়ে খাঁচায় বন্দি রয়েছে আলতাদীঘির শালবনের সেই অজগরটি। সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা কোনো সিদ্ধান্তে না পৌঁছাতে পারার কারণে কেউ এখনো নিতে আসছে না অজগরটিকে।



নওগাঁর ধামইরহাট উপজেলার মঙ্গলকোঠা গ্রামে গভীর রাতে খাবারের সন্ধানে বসতবাড়িতে হানা দিতে গিয়ে আটক হয় অজগরটি।

ধামইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হেমায়েত উদ্দিন বাংলানিউজকে জানান, মঙ্গলবার সাপটি আটক করার পরই বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের লোকজনদের জানানো হয়। তারা আবারো সেটি আলতাদীঘি শালবনে ছেড়ে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু স্থানীয়দের চাপের মুখে সেটি সম্ভব হয়নি।

তিনি আরো জানান, পরে অজগরটি রাজশাহী বিভাগীয় বন্য প্রাণী সংরক্ষণ কার্যালয়ে নেওয়ার কথা হয় সংশ্লিষ্ট বিভাগের লোকজনের সঙ্গে। কিন্তু আসছি-আসছি করে গত তিন দিনেও সাপটি নিতে কেউ আসেন নি।

ধামইরহাট বনবিট কর্মকর্তার কার্যালয়ে রাখা ওই অজগর সাপের ক্ষতি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

এদিকে রাজশাহী বিভাগীয় বন্য প্রাণী সংরক্ষণ কর্মকর্তা রেজাউল করিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে জানান, অফিসিয়াল জটিলতার কারণে যেতে পারেন নি তিনি। তবে সাপটিকে দেখাশুনা করার জন্য সেখানে লোক রাখা হয়েছে। নিয়মিত খাবারও দেওয়া হচ্ছে।

তবে, ওই অজগরটি কোথায় নেওয়া হবে বা ছেড়ে দেওয়া হবে কি না, সে বিষয়ে কোনো কিছু জানাতে পারেন নি রেজাউল করিম।

মঙ্গলবার গভীররাতে খাবারের সন্ধানে মঙ্গলকোঠা গ্রামে আরাফাতের বাড়িতে হানা দেয় অজগরটি। ঘটনাটি টের পেয়ে বাড়ির লোকজন প্রতিবেশিদের নিয়ে সাপটিকে আটক করে।

পরে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ইউএনও হেমায়েত উদ্দিন কয়েকজন পুলিশ সদস্য, বনবিভাগ ও বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের লোকজনদের নিয়ে সেখান থেকে সাপটি উদ্ধার করেন।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৪

** খাঁচাতেই থাকছে আলতাদীঘির অজগর
** আলতাদীঘির অজগর নিয়ে বিভ্রান্তি!
** আলতাদীঘির অজগরটি রাজশাহীতে যাবে দুপুরে
** ধামইরহাট শালবনে অবমুক্ত অজগর নিয়ে আতংক
** অজগর দু’টি সরিয়ে নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের
** খাদ্যের খোঁজে লোকালয়ে সেই অজগর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।